বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ১৫ মাঘ ১৪২৭

অনলাইন ডেস্ক

Nov. 18, 2020, 12:18 p.m.

পেরুকে হারিয়ে আর্জেন্টিনার জয়
পেরুকে হারিয়ে আর্জেন্টিনার জয়
পেরুকে হারিয়ে আর্জেন্টিনার জয় - ছবি:

ঘরের মাঠে পয়েন্ট হারানোর দুঃখ নিয়েই পেরুর মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। তবে পেরুকে তাদের ঘরের মাটিতে হারিয়ে জয়ে ফিরেছে আলবিসেলেস্তেরা।

আর দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের পথ দেখিয়েছেন দুই তরুণ লাউতারো মার্তিনেস, নিকোলাস গনসালেস।
বুধবার সকালে লিমায় বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে পেরুর বিপক্ষে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ম্যাচের শুরু থেকে দুই দলই লড়াই করেছে সমানে-সমান। বরং শুরু থেকে পেরুই আক্রমণে উঠেছে বেশি। যদিও বল দখল ও শট নেওয়ায় আর্জেন্টিনার চেয়ে এগিয়ে ছিল স্বাগতিকরাই।  

পুরো ম্যাচে ১০ শট নেওয়া পেরু মাত্র ১টি শট লক্ষ্যে রাখতে পেরেছিল। কিন্তু লক্ষ্যভেদ করা সম্ভব হয়নি। আর আর্জেন্টিনা শট নিয়েছে ১৩টি, যার তিনটি লক্ষ্যে। আর তা থেকে গোল আসে ২টি। অর্থাৎ ব্যবধান গড়ে দিয়েছে ফিনিশিং।

ম্যাচের মাত্র ১৭তম মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। জিওভানি লো সেলসোর নিচু ক্রস নিয়ন্ত্রণে নিয়ে বাম পায়ের আড়াআড়ি শটে জাল খুঁজে নেন প্যারাগুয়ের বিপক্ষে ১-১ ব্যবধানে ড্র ম্যাচে দেশের জার্সিতে প্রথম গোলের দেখা পাওয়া গনসালেস।  

২৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে আর্জেন্টিনা। নেয়ান্দ্রো পারেদেসের পাস ধরে গোলরক্ষককে এড়িয়ে বাঁ পায়ের নিচু শটে জাল খুঁজে নেন মার্তিনেস।  

দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনাকে চাপে রাখে পেরু। একের পর এক আক্রমণ শানালেও তাদের শট অবশ্য লক্ষ্যে থাকেনি। উল্টো আরও এগিয়ে যেতে পারতো সফরকারীরাই। মেসির লম্বা করে বাড়ানো বল প্রতিপক্ষের ডিফেন্সে বাধা পেলে ফাঁকায় পেয়ে যান ওকাম্পোস। কিন্তু তার কোনাকুনি শট ঠেকিয়ে দেন পেরু গোলরক্ষক।

বদলি হিসেবে নামা আনহেল দি মারিয়াও দারুণ সুযোগ পেয়েছিলেন গোল করার। কিন্তু তার গড়ানো শট ঠেকিয়ে দেন প্রতিপক্ষ গোলরক্ষক। এরপর দুই দল আরও কিছু প্রচেষ্টা চালালেও লক্ষ্যভেদ করতে পারেনি।  

এই জয়ে ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে আর্জেন্টিনা। ১ পয়েন্ট নিয়ে পেরুর অবস্থানে নয়ে। অন্য ম্যাচে উরুগুয়েলে ২-০ গোলে হারানো ব্রাজিল ৪ ম্যাচের সবগুলোতেই জয় নিয়ে আছে শীর্ষে।


ভোরের আলো/ভিঅ/১৮/২০২০