বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ৭ মাঘ ১৪২৭

অনলাইন ডেস্ক

Nov. 21, 2020, 12:21 a.m.

দিল্লি ছাড়লেন সোনিয়া গান্ধী
দিল্লি ছাড়লেন সোনিয়া গান্ধী
সোনিয়া গান্ধী। - ছবি:

দিল্লির ধুলো-ধোঁয়ায় অসুস্থতা বাড়তে পারে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর। তাই চিকিৎসকরা তাকে আপাতত দিল্লি ছাড়ার পরামর্শ দিয়েছেন। সেই পরামর্শ মেনেই শুক্রবার বিকেলে গোয়া চলে গেছেন সোনিয়া। খবর আনন্দবাজার পত্রিকা'র।

চিকিৎসকদের আশঙ্কা, ধোঁয়াশা এবং দূষিত বাতাসের কারণে সোনিয়ার বুকে ফের সংক্রমণ ছড়াতে পারে। বাড়তে পারে শ্বাসকষ্ট। তাই করোনা আবহে কোনও ঝুঁকি না নেওয়ার কথা বলেছেন তারা। 

প্রসঙ্গত, চলতি বছরে দু’বার এমন সমস্যার কারণে দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে ভর্তি করানো হয়েছিল কংগ্রেস নেত্রীকে। প্রথম বার ফেব্রুয়ারির শেষ দিকে। দ্বিতীয় বার জুলাই মাসের শেষ পর্বে।

 

অসুস্থতার কারণে ১৪-২৩ সেপ্টেম্বর সংসদের বাদল অধিবেশনেও যোগ দেননি তিনি। চিকিৎসার জন্য বিদেশেও গিয়েছিলেন বলে দলের একটি সূত্রের খবর। এখনও তাঁর চিকিৎসা চলছে এবং নিয়মিত মেডিক্যাল চেক আপ করাতে হচ্ছে।

শীতের শুরুতে পাঞ্জাব, উত্তরপ্রদেশ এবং হরিয়ানার কিছু এলাকায় সরকারি নিষেধাজ্ঞা আমান্য করে কৃষকদের একাংশ ফসলের গোড়া পুড়িয়েছেন বলে অভিযোগ। ফলে ফের দূষণের মাত্রা কিছুটা বেড়েছে। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে দেশটির রাজধানীর বাতাসের গুণমান সূচক (এয়ার কোয়ালিটি ইনডেক্স বা একিউআই) ৩০০-র কাছে পৌঁছে গিয়েছে। দূষণের পরিভাষায় যা ‘বেশ খারাপ’।