বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ১৫ মাঘ ১৪২৭

অনলাইন ডেস্ক

Nov. 23, 2020, 5:06 p.m.

‘৯০ শতাংশ পর্যন্ত’ কার্যকর অক্সফোর্ডের টিকা
‘৯০ শতাংশ পর্যন্ত’ কার্যকর অক্সফোর্ডের টিকা
‘৯০ শতাংশ পর্যন্ত’ কার্যকর অক্সফোর্ডের টিকা - ছবি: সংগৃহিত

 ‘৯০ শতাংশ পর্যন্ত কার্যকর’অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলে অ্যাস্ট্রাজেনেকা যে টিকা তৈরি করছে সেটি  জানিয়েছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানিটি।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকার তিন কোটি ডোজ কিনতে ইতিমধ্যে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ সরকার।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের ওপর তৃতীয় ধাপের পরীক্ষা শেষে সোমবার এ টিকার কার্যকারিতার তথ্য প্রকাশ করেছেন গবেষকেরা।

অক্সফোর্ড ইউনিভার্সিটি জানিয়েছে, তৃতীয় ধাপের ট্রায়ালে এ টিকার দুই ধরনের ডোজের তথ্য বিশ্লেষণে একটিতে ৯০ শতাংশ এবং অন্যটিতে ৬২ শতাংশ কার্যকারিতা দেখা গেছে।

অর্থাৎ, গড়ে ৭০ শতাংশ ক্ষেত্রে এ টিকা কার্যকর প্রমাণিত হয়েছে। তবে একটি পূর্ণ ডোজের পর অর্ধেক ডোজ টিকা দিলে তা ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে।

এর আগে বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘দ্য ল্যানসেট’-এ অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ধাপের পরীক্ষার ফল প্রকাশিত হয়। তাতে দেখা গেছে, ৬০ থেকে ৭০ বছর বয়সীদের দেহেও এই টিকার রোগ প্রতিরোধসংক্রান্ত প্রতিক্রিয়া ভালো।

অক্সফোর্ডের টিকার আগে সম্প্রতি আরও তিনটি টিকার অগ্রগতি সম্পর্কে জানা গেছে। এগুলো হলো ফাইজার-বায়োএনটেক, স্পুটনিক ও মডার্না। ফাইজারের তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর বলে দাবি করা হয়েছে।