সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ১৩ মাঘ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Nov. 25, 2020, 8:55 p.m.

বরিশালে গৃহবাজ কবুতর উড়ানো প্রতিযোগিতা, র‌্যাংকিয়ে শীর্ষে পায়রা মানব রেজাউল
বরিশালে গৃহবাজ কবুতর উড়ানো প্রতিযোগিতা, র‌্যাংকিয়ে শীর্ষে পায়রা মানব রেজাউল
ভোরের আলো। - ছবি:

বরিশালে চলছে গৃহবাজ কবুতর উড়ানোর প্রতিযোগিতা ‘হাজী হাই ফ্লাইয়ার টুর্নামেন্ট-২০১৯ ও ২০২০। করোনা প্রকোপের আগে ৬মাসব্যাপী এই প্রতিযোগিতা শুরু হলেও সংক্রামণের আশঙ্কায় মাঝপথে প্রতিযোগিতা বন্ধ ছিলো। তবে গত ১৪ নভেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে ফের শুরু হয়েছে প্রতিযোগিতার কার্যক্রম। 

গত মঙ্গলবার পর্যন্ত টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করা ৩৫জনের মধ্যে ১৪ জনের কবুতর উড়ানো প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। আগামী ১৬ ডিসেম্বর প্রতিযোগিতা সম্পন্ন হবে জানিয়েছেন টুর্নামেন্টের আয়োজক হাজী সোহেল। 

হাজী সোহেল জানান, তরুন প্রজন্ম কবুতর পালন করলে মাদক, ইন্টারনেট ও বখাটেপনা থেকে দূরে থাকবে। তাই কবুতর পালনে জনগণকে উৎসাহিত করতে তারা বরিশাল বিভাগব্যাপী গৃহবাজ কবুতর উড়ানোর টুর্নামেন্টের আয়োজন করেছেন। তাদের নিজস্ব পর্যবেক্ষকরা প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন। 

গত মার্চে ‘হাজী হাই ফ্লাইয়ার টুর্নামেন্ট-২০১৯ ও ২০২০' শুরু হয়। কিন্তু করোনার কারণে দির্ঘদিন প্রতিযোগিতা বন্ধ রাখতে হয়েছিলো। স্বাস্থ্য বিধি মেনে গত ১৪ নভেম্বর থেকে শুরু হওয়া প্রতিযোগিতায় বরিশাল বিভাগের ৩৫জন অংশগ্রহণকারীর মধ্যে ১৪জনের প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। পরিনত বয়স এবং বাঁচ্চা কবুতর উড়ানোর দুই ধরণের ইভেন্টে অংশ নিচ্ছেন প্রতিযোগীরা। 

এ পর্যন্ত ৯ ঘন্টা ৫৮ মিনিট একটানা কবুতর উড়িয়ে র‌্যাংকিয়ে এগিয়ে রয়েছেন নগরীর সদর রোডের পায়রা মানবখ্যাত মো. রেজাউল কবির। সদর রোডের অভিরুচি ভবনের ছাদে গত মঙ্গলবার সকাল ৭টা ২৭ মিনিট থেকে বিকেল ৫টা ২৫ মিনিট পর্যন্ত  একটানা ৯ ঘন্টা ৫৮ মিনিট কবুতর উড়িয়ে আলোড়ন সৃষ্টি করেন রেজাউল। 

এছাড়া পোর্ট রোডের ইলিশ ভবনের ছাদে সকাল ৬টা ৪৩ মিনিট থেকে বেলা ১২টা ৪০ মিনিট পর্যন্ত একটানা ৫ ঘন্টা ৫৭ মিনিট কবুতর উড়িয়ে র‌্যাংকিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ফারহান হাসান। ৪ ঘন্টা ১৩ মিনিট কবুতর উড়িয়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন মো. মনির হোসেন ও মো. মোস্তফা। এভাবে আগামী ১৬ ডিসেম্বর মধ্যে অংশগ্রহণকারী সকলের কবুতর উড়ানো প্রতিযোগিতা সম্পন্ন করা হবে। পরিনত বয়সের কবুতর উড়ানো প্রতিযোগিতার শীর্ষে থাকা প্রতিযোগীকে পুরস্কার দেয়া হবে নগদ ১০ হাজার টাকা এবং ট্রাফি। এছাড়া বাঁচ্চা কবুতর উড়ানো প্রতিযোগিতার শীর্ষে থাকা প্রতিযোগীকে দেয়া হবে স্বর্নের রিং (আংটি) এবং ট্রফি। 

তরুণ প্রজন্মকে অন্ধকার পথ থেকে দূরে রাখা এবং প্রাণির প্রতি ভালোবাসা সৃষ্টির জন্য কবুতর পালনে জনগণকে উৎসাহিত করতে কবুতর উড়ানো টুর্নামেন্টের আয়োজন করার কথা বলেন প্রধান পৃষ্ঠপোষক ও আয়োজক হাজী সোহেল।