শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ৪ মাঘ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Nov. 26, 2020, 7:55 p.m.

বরিশালে তারুণ্যের ঐক্যতান কর্মসূচি অনুষ্ঠিত
বরিশালে তারুণ্যের ঐক্যতান কর্মসূচি অনুষ্ঠিত
ভোরের আলো। - ছবি:

বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস-২০২০ উপলক্ষ্যে বরিশালে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ‘তারুণ্যের ঐকতান’ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে।
বৃহষ্পতিবার সকালে নগরের অশ্বিনী কুমার হলে বরিশাল জেলার ২৫টি যুব সংগঠনের সমন্বয়ে গঠিত ‘এলায়েন্স ফর ইয়ুথ এন্ড ডেভেলপমেন্ট (এওয়াইডি)-র আয়োজনে ওই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

ইউনিসেফের পৃষ্ঠপোষকতায় এবং এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) ও রীচ টু আনরীচড (রান)-এর সহায়তায় এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এওয়াইডি বরিশালের সমন্বয়ক মো. মনিরুল ইসলাম সোহানের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক এস,এম, অজিয়র রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক নূরে আলম আকতার, বীর মুক্তিযোদ্ধা কে,এস,এ, মহিউদ্দিন মানিক- বীর প্রতীক, সনাকের সভাপতি অধ্যাপিকা শাহ সাজেদা, ইউনিসেফ বরিশালের সঞ্জিব কুমার দাস, রানের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি করোনা (কোভিড-১৯) ২য় ঢেউ মোকাবেলায় ব্যাপক সচেতনতা সৃষ্টিমূলক প্রচারাভিযান ও এসডিজি’র অভীষ্ট অর্জনে যুবদের সম্পৃক্তকরণমূলক বর্ণাঢ্য সাইকেল র‌্যালি এবং ৬টি কম্পোনেন্টে যুবদের অঙ্কিত চিত্রাংকন প্রদর্শনীর উদ্ধোধন করেন।
পরে অতিথিরা চিত্রাংকন প্রদর্শনীর গ্যালারীসমূহ পরিদর্শন করেন এবং কর্মসূচীর অংশ হিসেবে আলোচনা সভা ও যুব উন্নয়ন বিষয়ক ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতা কর্মসূচীসমূহে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, সাম্প্রতিক করোনা (কোভিড-১৯) প্রাদূর্ভাবের ২য় ঢেউ মোকাবেলায় ব্যাপক সচেতনতা সৃষ্টিকরণসহ নদী-খাল-জলাধার ও পরিবেশ-প্রতিবেশ-প্রকৃতি সুরক্ষা, জলবায়ু অভিযোজন ও প্রশমন মোকাবেলা, নারীর প্রতি সকল ধরণের নির্যাতন ও বৈষম্যের অবসান, কৃষি জমি সুরক্ষা ও খাদ্য নিরাপত্তা, যুবদের জন্য মানসম্পন্ন শিক্ষা, বিজ্ঞানভিত্তিক মননশীলতা বিকাশ, মতামত প্রকাশ ও সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহনের সুযোগ সৃষ্টি, কর্মসৃজনমূলক দক্ষতা উন্নয়ন ও মানসম্পন্ন ও নিরাপদ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, ডিজিটাল বাংলাদেশ ও চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী হিসাবে যুবদের গড়ে তোলার মাধ্যমে রূপকল্প ২০২১ ও ২০৪১ এবং এসডিজি’র অভীষ্ট অর্জনে যুব সমাজের অংশগ্রহণ জোরদার করার লক্ষ্যে এই আয়োজন।