বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ৮ মাঘ ১৪২৭

অনলাইন ডেস্ক

Nov. 28, 2020, 6:44 p.m.

লসএঞ্জেলেসে জনসমাগম নিষিদ্ধ
লসএঞ্জেলেসে জনসমাগম নিষিদ্ধ
ভোরের আলো। - ছবি:


করোনার প্রকোপ বাড়তে থাকায় আমেরিকার লসএঞ্জেলেসে জনসমাগম নিষিদ্ধ করে ৩ সপ্তাহের লকডাউন জারি করেছে রাজ্য প্রশাসন। শুক্রবার স্বাস্থ্যবিভাগ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিধিনিষেধ জারি করার তথ্য জাননো হয়। খবর রয়টার্সের।

রাজ্যটিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় এবং সর্বোচ্চ সংখ্যক মৃত্যু ঘটায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। নতুন এ নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে ধর্মীয় উপস্যনালয় ও সংবিধান সংরক্ষিত প্রতিষ্ঠানকে। সম্প্রতি নিউইয়র্কে ধর্মীয় সমাগম হ্রাস করতে নিষেধাজ্ঞা জারিকে সুপ্রিম কোর্ট থেকে বাতিল করার এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিধনিষেধ ২০ ডিসেম্বর পর্যন্ত জারি থাকবে।

আমেরিকার দ্বিতীয় বৃহত্তম এ রাজ্যটিতে এমন বিধিনিষেধ আরোপের ফলে ২ কোটির বেশি মানুষের স্বাভাবিক চলাচল প্রভাবিত হবে। এরআগে ক্যালির্ফোনিয়ায়ও রাজ্যব্যাপি লকডাউন জারি করা হয়েছিল। রাজনৈতিক নেতা ও স্বাস্থ্যবিভাগের কর্মকর্তারাও জনগণকে ঘরে থাকার জন্য আহ্বান করে যাচ্ছেন।

রাজ্যটিতে গত ৫ দিন ধরে গড়ে সাড়ে ৪ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে বলে স্বাস্থ্যবিভাগ থেকে জানানো হয়েছে। নতুন এ বিধিনিষেধের আলোকে নাগরিকদের যথাসম্ভব গৃহে অবস্থান ও মাস্ক পরিধার করে বাইরে যেতে বলা হয়েছে। তবে এক পরিবারের বেশি মানুষকে ঘরে বা বাইরে একত্রিত হতে নিষেধ করা হয়েছে।

উল্লেখ্য, রাজ্যটিতে এ পর্যন্ত ৩ লাখ ৮৮ হাজারের বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছে এবং মৃত্যু হয়েছে ৭ হাজার ছয় শ’র বেশি মানুষের।