বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ৮ মাঘ ১৪২৭

অনলাইন ডেস্ক

Jan. 10, 2021, 10:33 p.m.

মুজিববর্ষের ম্যারাথনের শিরোপা জিতলেন কেনিয়ার দৌড়বিদ
মুজিববর্ষের ম্যারাথনের শিরোপা জিতলেন কেনিয়ার দৌড়বিদ
মুজিববর্ষের ম্যারাথন। - ছবি: সংগৃহীত।

মুজিববর্ষে ঢাকা ম্যারাথনে পুরুষ বিভাগে মরক্কোর হিসাম লাকুজি এবং নারী বিভাগে কেনিয়ার এঞ্জেলা জেম এ্যাসুনদে শিরোপা জিতলেন।

গতকাল রোববার  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সেনাবাহিনীর উদ্যোগে আয়োজিত এই ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’ অনুষ্ঠিত হয়।

সকালে আর্মি স্টেডিয়াম হতে শুরু হয়ে হাতিরঝিলে দৌড় সমাপ্ত করেন দূরপাল্লার দৌড়বিদরা।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রতিযোগিতা শেষে হাতিরঝিলের এম্ফি থিয়েটারে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

ফুল ম্যারাথনে সার্ক ও দেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের বাহাদুর সিং এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন নেপালের পুষ্পা ভান্ডারি।

হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার এডুইন কিপ্রোপ এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার নাওম জেবেত।

দেশি অংশগ্রহণকারী দৌড়বিদদের মধ্যে মো. ফারদিন মিয়া প্রথম স্থান লাভ করেন।

ফুল এবং হাফ ম্যারাথনে ১০০ জন করে সর্বমোট ২০০ জন দৌড়বিদ অংশ নিয়েছিলেন।

ম্যারাথনে অংশগ্রহণকারী এলিট দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১১ জন পুরুষ, ৬ জন নারী, হাফ ম্যারাথনে ৩ জন পুরুষ এবং ৩ জন নারী অংশ নেন।

এ ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, লেসেথো, ইউক্রেইন, স্পেন ও মরক্কো থেকে ২৩ জন এলিট রানার এবং মালদ্বীপ, নেপাল ও ভারত থেকে ১২ জনসহ সর্বমোট ৩৫ জন বিদেশি দৌড়বিদ অংশ নেন।
সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ মহামারির মধ্যেও এই ম্যারাথন আয়োজন এবং দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১ বাংলাদেশের সর্বস্তরের জনসাধারণের মধ্যে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সেনা প্রধান বলেন, প্রতিবছর ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন আয়োজনের বিষয় তিনি আশাবাদী।

সেনাবাহিনীর এই আয়োজনে অনুষ্ঠিত এই ম্যারাথন অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল ম্যারাথন অ্যান্ড ডিসটেন্স রেসেস (এইমস) এবং আন্তর্জাতিক অ্যাথলেটিকস অ্যাসোসিয়েশন (এএএ) কর্তৃক স্বীকৃত বলে আইএসপিআর জানায়।