সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ১৩ মাঘ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Jan. 13, 2021, 11:08 p.m.

বরিশাল কোতয়ালী মডেল থানায় ওপেন হাউজ ডে
বরিশাল কোতয়ালী মডেল থানায় ওপেন হাউজ ডে
বুধবার বরিশাল কোতোয়ালি মডেল থানা চত্ত্বরে ওপেন হাউজ ডে অনুষ্ঠানে কমিশনার মো. শাহাবুদ্দিন খান। - ছবি:

বরিশাল কোতয়ালী মডেল থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠিত হয়েছে। সেবাগ্রহীতা ও সেবাপ্রদানকারীদের জবাবদিহিতামূলক এই মতবিনিময়ে সমাজের সর্বস্তরের নাগরিকদের উপস্থিতি ছিল। সুনির্দিষ্ট তথ্য নিয়ে শান্তি শৃঙ্খলা রক্ষায় নাগরিকদের অংশগ্রহণ কামনা করা হয় ওপেন হাউস ডে’র অনুষ্ঠানে।


বুধবার বরিশাল কোতোয়ালি মডেল থানা চত্ত্বরে ওপেন হাউজ ডে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. শাহাবুদ্দিন খান।

পুলিশ কমিশনার বলেন, একটা সমাজে শান্তি স্থাপন করা মসজিদ স্থাপনের সমান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন একটি সমৃদ্ধ সোনার বাংলা। সেই স্বপ্ন বাস্তবায়নে তথা নিরাপদ বরিশাল বিনির্মাণে, সেবাপ্রত্যাশী সাধারণ নাগরিক-পুলিশের মিলনমেলায় প্রতিটি ওপেন হাউজ ডে। সব কাজ ফেলে যাঁরা এই সভা সাফল্যমন্ডিত করতে নিজের খেয়ে বনের মোষ তাড়াতে আগুয়ান হয়ে এসেছেন তাদের প্রতি আমাদের আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা।


তিনি বলেন, এই ওপেন হাউজ ডে’তে আমরা তিন ধরণের আবেদন গুরুত্ব সহকারে শুনে থাকি। ভুক্তভোগীর কথা শুনি, সমাজের শৃঙ্খলা রক্ষায় সাধারণ জনগণের গঠনমূলক পরামর্শ শুনি, এমনকি আমাদের কোন পুলিশের বিরুদ্ধে অভিযোগ, অনিয়ম রয়েছে কিনা তা সরাসরি আপনাদের কাছ থেকে শুনে থাকি এবং সেই অনুযায়ী গৃহীত ব্যবস্থা সকলের সামনে পর্যালোচনা করে থাকি।

তিনি আরও বলেন, আপনি যে-ই হোননা কেন, এমন কোন কাজ করতে পারবেন না যা সামাজিক বিশৃঙ্খলার কারণ বা অন্যের শান্তি বিঘœ হতে পারে। এমন কোন কাজ বরদাস্ত করা হবে না। আমরা সর্বোচ্চ সৎ সাহস দেখিয়ে সেবাগ্রহীতা ও সেবাপ্রদানকারীদের জবাবদিহিতামূলক এই মতবিনিময়ের আয়োজন করেছি। ন্যায় বিচার এর সুফল পেতে সুনির্দিষ্ট তথ্যসহ সর্বস্তরের নাগরিকদের এই ওপেন হাউজ ডে’তে উপস্থিতি ও সহযোগিতা কাম্য। আমরা আইনের দাস, আইনের বাহিরে কোন কিছু করার অধিকার নেই। আদালতের রায় ছাড়া কাগজকলম দেখে রায় দেয়ার অধিকার আমাদের নেই। কেউ কারো দখলকৃত সম্পত্তিতে আদালত প্রক্রিয়া ব্যতিত জোরপূর্বক প্রবেশ করতে পারবে না। অনেক বিষয় আমাদের আওতায় না থাকলেও ফৌজদারি অপরাধ দানাবাঁধার আগেই তা দমন করতে আমরা জনগণের পাশে থেকে কাজ করে থাকি। জনগণের দোরগোড়ায় নির্ভেজাল সেবা নিশ্চিত তথা বিট এলাকায় সামাজিক শান্তি শৃঙ্খলা বজায় রাখতে সংশ্লিষ্ট বিট অফিসারকে আরও বেগবান হয়ে কাজ করতে হবে।

আগামী ১৬ জানুয়রী আইজিপির নেতৃত্বে সারা বাংলাদেশের সাতহাজার বিটে সাইবার ক্রাইম প্রতিরোধে একটা বিশেষ সমাবেশ অনুষ্ঠিত হবে। তারই ধারাবাহিকতায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের সমগ্র বিটে এই সমাবেশ অনুষ্ঠিত হবে। আরও ন্যায়ভিত্তিকভাবে আমাদের কর্মকা- পরিচালিত হচ্ছে কি-না আমরা শীর্ষ কর্মকর্তাগণ নিয়মিত পর্যবেক্ষণ করছি, আপনাদের অংশীদারত্ব, মতামত পরামর্শে সমৃদ্ধ হয়ে একটি নিরাপদ নগরী উপহার দেয়া সম্ভব।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার প্রলয় চিসিম। সভায় সভাপতিত্ব করেন, উপ-পুলিশ কমিশনার দক্ষিণ মো. মোকতার হোসেন। তিনি বলেন, পুলিশ কমিশনারের নেতৃত্বে আমরা এই নগরীকে সুরক্ষিত রাখতে আন্তরিকভাবে কাজ করছি। এসময়ে উপস্থিত ছিলেন, অন্যান্য অফিসারবৃন্দ। কোতোয়ালি মডেল থানার অফিসারবৃন্দ, কমিউনিটি পুলিশিং এর সদস্যবৃন্দসহ ওয়ার্ডের সর্বস্তরের জনগণ ও সুশীল সমাজের নেতৃবৃন্দ।

বিগত ওপেন হাউজ ডে’তে উপস্থাপিত ভুক্তভোগীদের সমস্যার বিপরীতে গৃহীত পদক্ষেপ পর্যালোচনায় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সরাসরি জবাবদিহিতা নিশ্চিত করেন এবং উপস্থিত সকল ভুক্তভোগীর সমস্যা শুনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নির্দেশ দান করা হয় ওপেন হাউস ডে’র আয়োজনে।