বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Jan. 20, 2021, 7:34 p.m.

ববিতে পদার্থ বিজ্ঞান বিভাগের ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত
ববিতে পদার্থ বিজ্ঞান বিভাগের ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত
বঙ্গবন্ধুর চিন্তা ও  চেতনা’ শীর্ষক ওই ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। - ছবি:


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবর্ষ উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের আয়োজনে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ‘বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর চিন্তা ও  চেতনা’ শীর্ষক ওই ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.  মো. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে ওই সভা অনুষ্ঠিত হয়।
ভার্চুয়াল ওই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ইমেরিটাস ড. অরুণ কুমার বসাক। স্বাগত বক্তা ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সমীরণ রায়। 

প্রধান অতিথির বক্তব্যে ড. অরুণ কুমার বসাক বলেন.  বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ২০১০ জাতীয় শিক্ষানীতির আলোকে বলা যায় একটি জাতির উন্নয়নের চাবিকাঠি হলো শিক্ষা। দারিদ্র বিমোচনের লক্ষ্য পূরণে শিক্ষাই হচ্ছে প্রথম অবলম্বন। মেধা ও মননে আধুনিক চিন্তা ও  চেতনায় সুশিক্ষিত জাতি একটি দেশকে উন্নতির শিখরে পৌঁছে দিতে পারে। তাই শিক্ষাই জাতির  মেরুদন্ড। যে  দেশের শিক্ষা পদ্ধতি ভালো  সে দেশে বিজ্ঞান প্রযুক্তি ও উন্নত এবং সে দেশ সমৃদ্ধ।

আধুনিক জাতি গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন দেখেছিলেন, তার  সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা এবং তার দৌহিত্র সজীব ওয়াজেদ জয়। তাদের আধুনিক ও বিজ্ঞানমনস্ক চিন্তা-চেতনার ফলই হচ্ছে আজকের ডিজিটাল বাংলাদেশ। যার সুফল আমরা আজ ঘরে বসেই উপভোগ করতে পারছি। করোনা মহামারীর এই প্রাদুর্ভাবের মধ্যেও আজ বাংলাদেশের অগ্রগতি থেমে নেই। এর সবকিছুই সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী  নেতৃত্ব ও প্রযুক্তিনির্ভর বিজ্ঞানসম্মত চিন্তা-চেতনার কারনে।  

আলোচনা সভায় আরও যুক্ত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি  মো. আরিফ  হোসেন, সাধারণ সম্পাদক ড.  মো.  খোরশেদ আলম, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. রহিমা নাসরিন।