রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

অনলাইন ডেস্ক

Jan. 26, 2021, 12:25 a.m.

বাংলা একাডেমি পুরস্কার পেলেন সুরেশ রঞ্জন
বাংলা একাডেমি পুরস্কার পেলেন সুরেশ রঞ্জন
ড. সুরেশ রঞ্জন বসাক - ছবি:

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ এবং মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক। অনুবাদ সাহিত্যের জন্য তিনি এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। সম্মানজনক এই পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন।

সোমবার এ বছরের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী। তিনি জানান, এ বছর অনুবাদ সাহিত্যে অধ্যাপক ও অনুবাদক সুরেশ রঞ্জন বসাক পাচ্ছেন বাংলা একাডেমি পুরস্কার। এ পুরস্কারের মূল্যমান তিন লাখ টাকা। সঙ্গে দেওয়া হয় সনদ ও ক্রেস্ট। এ বছর পুরস্কার তুলে দেওয়ার দিনক্ষণ ঠিক হয়নি।

পুরস্কারপ্রাপ্তির প্রতিক্রিয়ায় সুরেশ রঞ্জন বসাক বলেন, ‘বাংলা একাডেমির মতো একটি প্রতিষ্ঠানের পুরস্কার প্রাপ্তি যে কোনো বিবেচনায়ই সম্মানের। এটা এক ধরনের স্বীকৃতিও। যদিও কোনো লেখকই স্বীকৃতি বা সম্মাননার জন্য লেখেন না, মনের আনন্দে লেখেন। কিন্তু স্বীকৃতি বা সম্মাননা পেলে সকলেরই ভালো লাগে। এটি বাড়তি পাওনার মতো। এই বাড়তি প্রাপ্তিতে আমারও ভালো লেগেছে।