মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭

সুকান্ত অপি

Feb. 14, 2021, 11:39 a.m.

বসন্ত থাকুক জীবনের ছন্দে-আনন্দে
বসন্ত থাকুক জীবনের ছন্দে-আনন্দে
খবর প্রতীকী। - ছবি: ভোরের আলো।

বসন্ত এসে গেছে। প্রভাতের সূর্য রঙিন খেলায় মেতেছে প্রকৃতির সাজে। হে বসন্ত প্রণিপাত। মহামারী আমাদের ডুবিয়েছে। কোকিলের সুরে আজ ভালোবাসার ছন্দ হারিয়েছে। খুঁজে পাওয়া মুশকিল সেই কুহ.. সুরের ছন্দ। তবুও বলতে চাই হাসমারোহে এসে গেল বসন্তদিন।

একদিন হইচই করে বলে উঠি ভালোবাসি। ভালোবাসা কি দারুন এক অনুভতি। ভুলে যাই মূহূর্তেই নিজস্বতা। নতুন রঙে মেতে উঠি প্রিয় মানুষটির সঙ্গে। দিন পেরিয়ে রাত নেমে আসে। বন্ধন আরো গভীর হতে থাকে। বিশ্বাস আর স্বপ্নের উপর ভর করে মুহূর্তরা নিত্য দিনের ছন্দ আঁকে। ভালোবাসাগুলো যেন অপেক্ষায় থাকে এই রঙিন ঋতুর জন্য। আনন্দরা ধরা দেয় বসন্তের সাজে। তাই বাঙালির বসন্ত, বসন্ত মানেই আনন্দ। বসন্ত মানেই উৎসব।

‘আহা! কি আনন্দ আকাশে বাতাসে’  এ যেন এক বসন্তের সুমধুর আভাস। আনন্দে ভর করেই আমরা বিষন্নতা ডাকি। প্রেম ভালোবাসার মিষ্টি ব্যাথা পেরিয়ে কেন আমাদের বিষন্নতায় আঁকড়ে ধরে? কেন প্রিয় মানুষটিকে সন্দেহের বৃত্তে আটকে রাখি? কেন এত কঠিন চিন্তা ডাকি সম্পর্কে? যেন সকল বিভেদ, বিষন্নতা ভুলে গিয়ে বলি, বসন্ত এসে গেছে।

যেমন গাছে পাতা ঝরতে শুরু করেছে। গাছে গাছে নতুন মুকুল নিতে শুরু করেছে। তেমনি আমাদের জীবনের সঙ্গেও এর একটি সাদৃশ্য আছে। পাতা ঝরার বিচ্ছেদ সময় পার করে  নতুন মুকুলের মত কেউ জানিয়ে দেয় তাঁর ভালোবাসার কথা, শুরু হয় নতুন সম্পর্কের, নতুন ছন্দের। এ যেন বসন্ত ঋতু রাজের নিয়ম। এমন ভাবে চলছে। আমরা অনুভব করতে পরি এই সময়টা আমাদের জীবনে কি দারুন ছন্দে চলে। তাই এই ছন্দ যেন হয় আমাদের জীবনের আনন্দ।

‘বাসন্তি বিকেলে এসো, স্নাত হবো আনন্দ ধারায়’ প্রতিপাদ্যটি আমাদের ভীষন করে রাঙিয়ে তোলে। প্রিয় মানুষটির জন্য এর থেকে সুন্দর নিমন্ত্রণ বার্তা আর বোধয় নেই। আজি দখিন-দুয়ার খোলা/ এসো হে, এসো হে, এসো হে আমার বসন্ত এসো..’ এভাবেই বসন্তকে আহ্বান করেছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। সেই বসন্ত এসে গেছে। আহা! কী আনন্দ আকাশে বাতাসে।

বসন্ত যেমন জীবনের ছন্দ তেমন আনন্দও। এই সুন্দর সময়ে আমরা যেন আনন্দে থাকি। আমদের জীবনে ছন্দের থেকে আনন্দের ভীষণ প্রয়োজন। জীবনতো আনন্দে থাকতে চায়। 

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর লিখে গেছেন-
‘আছে দুঃখ, আছে মৃত্যু, বিরহদহন লাগে।
তবুও শান্তি, তবু আনন্দ, তবু অনন্ত জাগে।
তবু প্রাণ নিত্যধারা, হাসে সূর্য চন্দ্র তারা,
বসন্ত নিকুঞ্জে আসে বিচিত্র রাগে।

পিছনের সকল ক্লান্তি মুছে প্রকৃতিও সেজেছে নতুন নিয়মে। জেগেছে নতুন। হৃদয়ে লেগেছে দোলা। প্রিয় মানুষটিও আনমনে জেগে ওঠে নতুন আলোয়। তাঁর সঙ্গে মিলেমিশে আমাদের হৃদয় হোক আন্দোলিত। এতটুকু প্রত্যশা।