বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮

অনলাইন ডেস্ক

Feb. 24, 2021, 12:48 p.m.

আজিমপুর কবরস্থানে আবুল মকসুদের দাফন
আজিমপুর কবরস্থানে আবুল মকসুদের দাফন
আজিমপুর কবরস্থানে আবুল মকসুদের দাফন - ছবি:

কলামিস্ট, প্রাবন্ধিক ও গবেষক সৈয়দ আবুল মকসুদকে বুধবার বিকেলে রাজধানীর আজিমপুর কবরস্থানে দাফন করা হবে।

আবুল মকসুদের ছেলে সৈয়দ নাসিফ মকসুদ বুধবার সকালে এ তথ্য জানান।

তিনি বলেন, বুধবার বেলা আড়াইটায় তার বাবার কফিন স্কয়ার হাসপাতাল থেকে জাতীয় প্রেসক্লাবে নেওয়া হবে। সেখানে সাংবাদিকরা তার প্রতি শ্রদ্ধা জানানোর পর জানাজায় অংশ নেবেন।

এরপর আবুল মকসুদের মরদেহ নিয়ে যাওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে নাগরিকদের শ্রদ্ধা নিবেদনের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে তার আরেক দফা জানাজা হবে। বিকেলে আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হবে।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আবুল মকসুদ। শ্বাসকষ্ট দেখা দিলে তাকে হাসপাতালে নেওয়া হয়।

আবুল মকসুদ ১৯৪৬ সালের ২৩ অক্টোবর মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার এলাচিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ আবুল মাহমুদ ও মা সালেহা বেগম।

আবুল মকসুদের কর্মজীবন শুরু হয় ১৯৬৪ সালে সাপ্তাহিক নবযুগ পত্রিকায় সাংবাদিকতার মাধ্যমে। পরে সাপ্তাহিক জনতায় কাজ করেন কিছুদিন। পরে ১৯৭১ সালে বাংলাদেশ বার্তা সংস্থায় যোগ দেন। ২০০৮ সালের ২ মার্চ বার্তা সংস্থার সম্পাদকীয় বিভাগের চাকরি ছেড়ে দেন।

তিনি দৈনিক প্রথম আলোর একজন নিয়মিত কলামিস্ট। এই দৈনিকে ‘সহজিয়া কড়চা’ এবং ‘বাঘা তেঁতুল’ শিরোনামে তিনি সমাজ, রাজনীতি, সাহিত্য-সংস্কৃতি নিয়ে নিয়মিত কলাম লিখতেন।