বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮

সুকান্ত অপি

Feb. 25, 2021, 12:10 a.m.

কাল ঢাকায় মঞ্চস্থ হবে বরিশাল নাটকের ‘শাপগাথা’
কাল ঢাকায় মঞ্চস্থ হবে বরিশাল নাটকের ‘শাপগাথা’
বরিশাল নাটকের ৫৭তম প্রযোজনা ‘শাপগাথা’ - ছবি:


শীতের কাঁটা পেরিয়ে বসন্ত। কোভিড-১৯ মহামারির ছোঁবল পেরিয়ে একটু একটু চলতে শুরু করেছে জীবন-জীবীকা। সাংস্কৃতিক ও নাট্যাঙ্গন দীর্ঘ দিনের নিরবতা ভেঙে আবার নতুন যাত্রা শুরু করেছে। তাঁর অংশ হিসেবে বরিশাল নাটক তাদের ৫৭তম প্রযোজনা নিয়ে আসছে মঞ্চে। নাটকের মহড়া এবং আনুসঙ্গিক কাজ শেষ পর্যায়।
 
আগামী (শুক্রবার) ২৬ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ হলে মঞ্চস্থ হবে ‘শাপগাথা’। ধর্মীয় কাহিনীর ওপর ভিত্তি করে তৈরি নাটকটি রচনা করেছেন পার্থ সারথী এবং নির্দেশনা দিয়েছেন কাজল ঘোষ।
 
নাট্যকার পার্থ সারথী জানান, ধর্মীয় কাহিনী ভিত্তিক হলেও এ নাটকে জীবনের জয়গান তুলে ধরা হয়েছে। কচ আর দেবযানীর ভালোবাসাকেই সত্যি বলে স্বীকার করে নিয়ে ধিক্কার জানানো হয়েছে ছলনাকে। যার ধারক, বাহক দেবগুরু বৃহস্পতি পুত্র কচ। নিয়তির অলঙ্ঘনীয় ঘটনায় মহাভারতের কবি জয়ী করে তুলেছেন বীরশ্রেষ্ঠ কচকে। কিন্তু আমরা আমাদের মানবিক আকাঙ্খার রেশ ধরে কচ আর দেবযানীর প্রেমকে জয়ী দেখতে চাই। আমরা আমাদের কালের কোন কবিকে অনুরোধ করতে চাই, তারা যেন তাদের লেখনীতে সুদর্শন কচকে আটকে রাখেন দেবযানীর প্রেমবন্ধনে। হয়তো তারা লিখবেনও কোন কাহিনী তাদের কল্পনায় আজকের পাঠকের কথা ভেবে। কিন্তু, যে সুক্ষ্ম ছলনার জালে নির্দিষ্ট হয়ে আছে এ কাহিনী আর আমাদের ভবিতব্য তার মায়াবী নেশা কেটে কি করে বের হবে দেবযানী।


 
‘শাপগাথা’ নাটকের নির্দেশক কাজল ঘোষ বলেন, কচ ও দেবযানী মহাভারতের অন্যতম একটি কাহিনী। সেখান থেকেই আমাদের নাটেকের প্রেক্ষাপট তৈরি কারা হয়েছে।
 
নাটকের মূল চরিত্রে (কচ) অভিনয় করবেন মিঠুন রায়, ইন্দ্র-আবুল খায়ের সবুজ। দেবযানী চরিত্রে অভিনয় করবেন সামসুন্নাহার নিপা। অন্যান্য চরিত্রে অভিনয় করবেন আশরাফুর রহমান সাগর, শোয়েবুর রহমান, তপু, কমল ঘোষ, সুকান্ত চন্দ্র হাওলাদার (অপি), রাখি, মিরাজুর রহমান বেল্লাল, রিয়াদ মাহমুদ, রিমেল, সজল, জয়ান্ত।