বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮

অনলাইন ডেস্ক

March 2, 2021, 12:14 a.m.

যে খাবার ওজন কমায়
যে খাবার ওজন কমায়
সংগৃহীত। - ছবি:

ওজন কমাতে মানুষ কত কিছুই না করে থাকে। ব্যায়াম, দৌড়ঝাপ, ডায়েট এসব করেও ওজন যেন কমতে চায় না কিছুতেই। অনেকে আবার না খেয়েও থাকেন ওজন কমাতে। কিন্তু জানেন কি, খেয়েও ওজন কমানো যায়। এমন কিছু খাবার রয়েছে যা ওজন কমাতে সহায়ক।

আপেল : গবেষণায় দেখা গেছে আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ। এই ফাইবার দীর্ঘ সময় পেট ভরা রাখতে সাহায্য করে। যেহেতু পেট ভরা থাকে তাই অন্য খাবার খাওয়ার আগ্রহ কমে যায়। আর এতে রয়েছে খুবই অল্প পরিমাণে ক্যালোরি।

বাদামি চাল : বাদামি চাল বা ব্রাউন রাইস তৈরি হয় সেদ্ধ ধান থেকে। গবেষণায় দেখা গেছে, এই চাল শরীরের ক্যালোরি কমাতে সহায়তা করে। যারা প্রতিদিন সাদা চালের পরিবর্তে বাদামি চালের খাবার খান, অন্যদের তুলনায় তাদের ওজন বেশি কমে।

ডিম : অনেকেই শুধু ডিমের সাদা অংশ খেয়ে থাকেন ওজন কমাতে। যা একদমই ঠিক না। ডিমে থাকে প্রচুর প্রোটিন যা ওজন কমাতে সহায়তা করে। কারণ প্রোটিন হজম করতে বেশি পরিমাণে ক্যালোরি খরচ হয়।

লেবু : লেবুর গুণের কথা আমরা সবাই জানি। লেবুর রস শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। আর এই উচ্চ মেটাবলিজম ওজন কমাতে সহায়ক।

টক দই : টক দইয়ে ফ্যাটের পরিমাণ অনেক কম থাকায় এটি ওজন কমাতে ভূমিকা রাখে। সেই সঙ্গে ক্ষুধাও কম অনুভূত হয়। তাছাড়া এটি রক্তের কোলেস্টেরল কমাতে দারুন কার্যকরী।

ওটস : সকালের নাস্তায় যদি এক বাটি ওটস খান তাহলে দুপুর পর্যন্ত আর ক্ষুধা লাগার সম্ভাবনা নেই। ওটস খুব বেশি সুস্বাদু নয় বলে অনেকেই আমরা এটি খেতে চাই না। আর ওটসে থাকা প্রচুর পরিমাণে ফাইবার ওজন কমাতে সহায়তা করে।

মাশরুম : গবেষণায় দেখা গেছে, মাশরুম ভেষজ গুণ সম্পন্ন ও সামান্য ক্যালোরিযুক্ত খাবার। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে শরীরে ওজনে ভারসাম্য রাখে।