নিজস্ব প্রতিবেদক

Sept. 4, 2019, 5:22 p.m.

ব্যাটারিচালিত রিক্সা বন্ধের প্রতিবাদে বরিশালে সমাবেশ-মিছিল
ব্যাটারিচালিত রিক্সা বন্ধের প্রতিবাদে বরিশালে সমাবেশ-মিছিল
বিক্ষোভ - ছবি:

ব্যাটারিচালিত রিক্সা বন্ধের প্রতিবাদে ও প্রয়োজনীয় নীতিমালা চালু করে রিক্সা চলার অনুমতি দেয়ার দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বরিশাল রিক্সা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়ন, ব্যাটারিচালিত রিক্সা সংগ্রাম কমিটি ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের উদ্যোগে ওই কর্মসূচি পালিত হয়।
গতকাল বুধবার বেলা ১১ টায় নগরের অশ্বিনী কুমার হল চত্বরে অনুষ্ঠিত সমাবেশে বরিশাল রিক্সা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের সদস্যরা উপস্থিত ছিলেন।
রিক্সা ইউনিয়নের কন্ট্রোল কমিটির সভাপতি জাহাঙ্গীর হোসেন দিদারের সভাপতিত্বে অনুষ্ঠিত  সমাবেশে বক্তব্য রাখেন, রিক্সা ইউনিয়নের উপদেষ্টা ও বাসদ বরিশাল জেলার আহবায়ক ইমরান হাবীব রুম্মন, বাসদ বরিশাল জেলার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম, রিক্সা শ্রমিক ইউনিয়নের নেতা বাবুল তালুকদার, মহসীন মীর প্রমূখ।
 সভাপতিত্ব করেন ও পরিচালনা করেন রিক্সা ইউনিয়নের দপ্তর সম্পাদক সুশান্ত সুকুল।
সাবেশে বক্তারা বলেন, গত ২ সপ্তাহ ধরে নগরীর বিভিন্ন স্থানে প্রশাসনের পক্ষ থেকে ব্যাটারিচালিত রিক্সা ভাঙচুর, রিক্সা শ্রমিকদের মারধর-হয়রানি, ব্যাটারি মটর খুলে নেয়াসহ নানাবিধ কর্মকান্ড চালানো হচ্ছে। এই রিক্সাগুলির সাথে অর্ধ লক্ষ পরিবারের জীবন-জীবিকা যুক্ত। যারা এখন অর্ধাহারে-অনাহারে দিন কাটাচ্ছেন। শ্রমিকদের পক্ষ থেকে বারবার প্রশাসনকে নির্দিষ্ট রাস্তায় বা নির্দিষ্ট ডিজাইন করে গাড়ি চলাচলের অনুমতি দেয়ার অনুরোধ করা হলেও তা উপেক্ষা করেই নির্বিচারে রিক্সা উচ্ছেদ করে শ্রমিকের পেটে লাত্থি মারা হচ্ছে। অবিলম্বে চলমান অভিযান বন্ধ করে ও রিক্সা চলাচলের অনুমতি দিয়ে রিক্সা শ্রমিকদের বাঁচতে দেয়ার জন্য প্রশাসনের কাছে আহবান জানন বক্তারা। সমাবেশ শেষে নগরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।