মঙ্গলবার, ২১ সেপ্টেম্বার ২০২১, ৭ আশ্বিন ১৪২৮

অনলাইন ডেস্ক

Sept. 14, 2021, 11:18 p.m.

অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ
সংগৃহীত। - ছবি:

অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট বিভাগ। আদেশের কপি পাওয়ার ৭ দিনের মধ্যে বিটিআরসি চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এই নির্দেশ বাস্তবায়ন করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। 

এ সংক্রান্ত এক রিটে সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন রিটকারী আইনজীবী জারিন রহমান ও রাশিদা চৌধুরী নীলু। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

রাশিদা চৌধুরী নীলু সাংবাদিকদের  বলেন, এ সংক্রান্ত রিট আবেদনে আদালত গত ১৬ আগস্ট রুলসহ আদেশ দিয়েছলো। সে রিটেই সম্পূরক আবেদন করে অনিবন্ধিত, অনুমোদিত নিউজপোর্টাল বন্ধের আরজি পেশ করা হয়। আদালত সে আবেদনের শুনানির পর গতকাল বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চোরম্যানকে সাত দিনের মধ্যে অনিবন্ধিত, অনুমোদিত নিউজ পোর্টাল বন্ধ করে প্রতিবেদন দিতে বলেছে।

ডেপুটি এটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী বলেন, ‘আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে অননুমোদিত, অনিবন্ধিত নিউজপোর্টাল বন্ধ করে বিবাদিদের (রেসপনডেন্ট) প্রতিবেদন দিতে বলেছে।’

বিষয়টি নিয়ে আনা রিটের শুনানি গত ১৬ আগস্ট হাইকোর্ট বিভাগ অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে এবং নিবন্ধনের জন্য বিবেচনাধীন অনলাইন নিউজ পোর্টালগুলোকে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেয়া হবে না; তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট বিভাগ। 

রুলে প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ এর ১১(২)(খ) অনুযায়ী কার্যকর ও উপযুক্ত একটি নৈতিক আচরণবিধি প্রণয়নে নিষ্ক্রিয়তাকে কেন আইনগত কর্তৃত্ববহির্ভুত ঘোষণা করা হবে না; তাও জানতে চাওয়া হয়। এবং পত্রিকা ও অন্যান্য সংবাদ সংস্থা, সাংবাদিকদের উচ্চমানসম্পন্ন পেশাদারিত্বের জন্য একটি নৈতিক আচরণবিধি করার নির্দেশ কেন দেয়া হবে না; তাও রুলে জানতে চাওয়া হয়। এছাড়া ন্যাশনাল ব্রডকাস্ট পলিসি-২০১৪ অনুযায়ী একটি একটি ‘ব্রডকাস্টিং কমিশন’ গঠন করতে যথাযথ পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না; তাও জানতে চেয়েছে হাইকোর্ট বিভাগ। তথ্য সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলেছে হাইকোর্ট বিভাগ।