অনলাইন ডেস্ক

Sept. 9, 2019, 11:45 p.m.

জানেন কী কলাপাতা স্বাস্থ্যের জন্য উপকারী
জানেন কী কলাপাতা স্বাস্থ্যের জন্য উপকারী
কলাপাতার গুন। - ছবি: ভোরের আলো

শৈশবে অনেকেই খেলার ছলে কলাপাতায় খাবার খেয়েছেন শখ করে। তবে বড় হয়ে নিশ্চয়ই শখ করেও আর কলাপাতায় খাওয়া হয় না। একটা সময় শুধু শখ করেই নয়, বরং গ্রাম-গঞ্জে বড় ধরনের কোনো অনুষ্ঠান হলেই কলাপাতায় খাবার পরিবেশন করাটা ছিল একটা রেওয়াজ। এতে অনুষ্ঠানের আয়োজনের খরচ অনেক কম হতো। শুধু গাছ থেকে কলাপাতা কেটে পানি দিয়ে ধুয়ে নিলেই হতো। কিন্তু বর্তমান সময়ে কলাপাতায় খাওয়ার রেওয়াজ নেই বললেই চলে। আজকাল পিকনিকেও খাওয়া হয় ওয়ান টাইম প্লেটে। এক সময় কলাপাতা আমাদের দৈনন্দিন জীবনযাত্রার একটি অংশ ছিল। তখন হয়তো মানুষ কলাপাতার উপকারিতা সম্পর্কে না জেনেই দৈনন্দিন জীবনে এটা ব্যবহার করত।

 কিন্তু জানেন কী কলাপাতা স্বাস্থ্যের জন্য কতটা উপকারী

১. কলাপাতা খুব সহজেই মাটির সঙ্গে মিশে যায় তাই পরিবেশ দূষণের কোনো আশঙ্কা থাকে না।
২. শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে কলাপাতার রস খুবই উপকারী। চর্মরোগ, আমাশা, কোষ্ঠকাঠিন্য, রক্তস্বল্পতা এমনকি লিভারের সমস্যায়ও কলাপাতার রস অত্যন্ত কার্যকরী।
৩. কলাপাতায় পলিফেনল নামের একটি অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকে। যা গ্রিন টিতেও পাওয়া যায়। কলাপাতায় খাবার খেলে খাবারের সঙ্গে এই পলিফেনল মিশে শরীরে প্রবেশ করে। এই পলিফেনল যুক্ত খাবার খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।
৪. কলাপাতায় এক ধরনের ভেষজ মোমের প্রলেপ থাকে। যখন গরম খাবার কলাপাতায় পরিবেশন করা হয়, তখন মোমের প্রলেপ গলে গরম খাবারের সঙ্গে মিশে যায়। যা  খাবারে এনে দেয় অন্যরকম স্বাদ।
৫. স্টিলের বা কাচের প্লেট খুব ভালো করে ধোয়ার পরও সাবান বা ডিটারজেন্টের রাসায়নিক কণা প্লেটে লেগে থাকতে পারে। কিন্তু কলাপাতায় খাবার খেলে খাবার থাকে রাসায়নিকমুক্ত।