শুক্রবার, ২৩ অক্টোবার ২০২০, ৮ কার্তিক ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Sept. 11, 2019, 11:26 p.m.

জাতীয় পরিচয়পত্র হারিয়ে কিংবা নষ্ট হয়ে গেলে চিন্তার কিছু নেই
জাতীয় পরিচয়পত্র হারিয়ে কিংবা নষ্ট হয়ে গেলে চিন্তার কিছু নেই
জাতীয় পরিচয়পত্র। - ছবি: ভোরের আলো

জাতীয় পরিচয়পত্র এখন আর সোনার হরিণ নয়। হারিয়ে গেলে কিংবা নষ্ট হয়ে গেলে চিন্তার কিছু নেই। এখন হারানো কিংবা নষ্ট হওয়া জাতীয় পরিচয়পত্র ফিরে পাওয়া সম্ভব মাত্র একদিনেই! বলা ভালো, মাত্র এক থেকে দেড় ঘণ্টার মধ্যেই আপনি পেয়ে যেতে পারেন মহামূল্যবান জাতীয় পরিচয়পত্র। কিভাবে?

খুবই সহজে, শুধু মাথায় রাখতে নিচের কয়েকটি তথ্য-

* জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য আপনাকে চলে যেতে হবে নির্বাচন কমিশন অফিসের জাতীয় পরিচয়পত্র সেকশনে। রাজধানীর আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশন ভবনে পরিচয়পত্র প্রদান অফিস।

* ইসলামিক ফাউন্ডেশনের নিচতলার তথ্যকেন্দ্রে গিয়ে বিনামূল্যে শুধু একটি ’হারানো ফর্ম’ নিন। জানা না থাকলে স্লিপ দেখিয়ে জেনে নিন আপনার এনআইডি নম্বর।

* এরপরে ভবনের বাইরে এসে ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এর দোকান থেকে ৩৬৮ টাকা এনআইডি নম্বরে প্রেরণ করুন। ডাচ বাংলা মোবাইল ব্যাংকিং এর TRX (টাকা পাঠানোর পর মেসেজে নম্বর আসে) ফরমে লিখে দিন।
* ফরমে প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করুন।

* সাথে যুক্ত করে দিন আপনার সাথে থাকা নির্বাচন কমিশন থেকে দেওয়া স্লিপ অথবা হারিয়ে গেলে তার জিডি কপি।
* যেকোনো দিন অফিস চলাকালীন ফরমটি ওই নিচতলাতেই বেলা ১২টার আগে জমা দিন। দুপুর ১টার মধ্যেই পেয়ে যাবেন আপনার জাতীয় পরিচয়পত্র।

* জরুরি ভিত্তিতে প্রাপ্তির জন্য খরচ ৩৬৮ টাকা। তবে বিনামূল্যে সব নিয়ম পালন করে জাতীয় পরিচয়পত্র তুলতে ১০ থেকে ৩০ দিন লাগবে।