মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

নিজস্ব প্রতিবেদক

Sept. 17, 2019, 10:56 p.m.

বরিশালে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৫ পরীক্ষার্থী বহিস্কার
বরিশালে পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৫ পরীক্ষার্থী বহিস্কার
সংগৃহীত। - ছবি:

ফাজিল পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বরিশাল নগরীর সাগরদী ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রের ৫ পরীক্ষার্থীকে সাময়িক বহিস্কার এবং অবহেলার দায়ে ৩ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। ফাজিল প্রথম বর্ষের হাদিস পরীক্ষা চলাকালে গতকাল মঙ্গলবার বেলা ১২ টার দিকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার ইসলামিয়া কামিল মাদ্রাসা কেন্দ্র আকস্মিক পরিদর্শনকালে ৫ পরীক্ষার্থীকে নকলসহ হাতেনাতে ধরে ফেলে এবং তাদের সাময়িক বহিস্কার করেন। ওই সময় কক্ষ পরিদর্শকরা দায়িত্বে অবহেলা করে নীরব দর্শকের ভূমিকা পালন করায় ৩ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।
বহিস্কৃত শিক্ষার্থীরা হলো, সাগরদী ইসলামিয়া কামিল মাদ্রাসার ফাজিল প্রথম বর্ষের শিক্ষার্থী ইশরাত জাহান, ফাতেমা তুজ জোহরা, সাইফুল ইসলাম ও সদর উপজেলার পূর্ব চাঁদপুরা ফাজিল মাদ্রাসার ফাজিল প্রথম বর্ষের শিক্ষার্থী সাথী বেগম এবং শামীমা আক্তার।
অব্যাহতি পাওয়া ৩ শিক্ষক হলো সাগরদী ইসলামিয়া কামিল মাদ্রাসার আরবি বিভাগের প্রভাষক আবুল বাসার গাজী, রিয়াজুল ইসলাম ও সহকারী শিক্ষক মরিয়ম বেগম।
পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা চরকাউয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. ফারুক খান জানান, অসাদুপায় অবলম্বনের কারনে ৫ শিক্ষার্থীকে আগামী ১ বছরের জন্য বহিস্কার করা হয়েছে। এ ছাড়া কক্ষগুলোতে দায়িত্বরত ৩ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার জানান, ইসলামিয়া কামিল মাদ্রাসা ফাজিল পরীক্ষা কেন্দ্রে পরিদর্শনে গেলে দোতলার ৪ টি কক্ষ থেকে ওই ৫ পরীক্ষার্থীকে নকল সহ ধরা হয়। পরে তাদের বহিস্কার করা হয়। এ সময় দায়িত্ব অবহেলার কারনে ৩ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।