অনলাইন ডেস্ক

Sept. 20, 2019, 12:15 a.m.

নকল মোবাইল চার্জার ব্যবহারে যে বিপদ হতে পারে
নকল মোবাইল চার্জার ব্যবহারে যে বিপদ হতে পারে
মোবইল চার্জার। - ছবি: ইন্টারনেট থেকে।

আপনার ফোনে নকল চার্জার ব্যবহার থেকে বিরত থাকুন। কারণ নকল চার্জার লাগানোর সঙ্গে সঙ্গেই হ্যাকার ফোনের স্ক্রিন কিছু সময়ের জন্য লক করে দেয়। এছাড়াও ঘটতে পারে আরো অনেক দুর্ঘটনা। জেনে নিন নকল চার্জার ব্যবহার করলে আরো যেসব বিপদ ঘটতে পারে।

  • আপনি কি iPhone ইউজার আর নতুন চার্জিং ক্যাবল কিনে ব্যবহার করার কথা ভাবছেন? সাবধান! এর ফলে আপনার ফোন হ্যাক হয়ে যেতে পারে।

  • এমজি নামের একজন হ্যাকার জানিয়েছে যে iPhone চার্জিং ক্যাবলের সাহায্যে আপনার ফোন ডেটা চুরি হয়ে পারে। মাদারবোর্ডের রিপোর্ট অনুযায়ি চার্জিং ক্যাবলকে মডিফাই করে তৈরি করা হয়।

    এমজি নামের একজন হ্যাকার জানিয়েছে যে iPhone চার্জিং ক্যাবলের সাহায্যে আপনার ফোন ডেটা চুরি হয়ে পারে। মাদারবোর্ডের রিপোর্ট অনুযায়ি চার্জিং ক্যাবলকে মডিফাই করে তৈরি করা হয়।

  • এই ক্যাবল আর ওরিজিনাল iPhone চার্জিং ক্যাবল দেখতে একদম একরকম, আপনি বুঝতেই পারবেন না যে আপনার ডেটা চুরি হতে পারে। আপনি যেই চার্জিং-এর জন্য এই ক্যাবলটি লাগবেন, তখনই আপনার আসে পাশে থাকা কোনো হ্যাকার ফোনে একটি ম্যালিসিয়াস কোড পাঠিয়ে দেবে আর ফোনের রিমোট অ্যাকসেস পেয়ে যাবে।

    এই ক্যাবল আর ওরিজিনাল iPhone চার্জিং ক্যাবল দেখতে একদম একরকম, আপনি বুঝতেই পারবেন না যে আপনার ডেটা চুরি হতে পারে। আপনি যেই চার্জিং-এর জন্য এই ক্যাবলটি লাগবেন, তখনই আপনার আসে পাশে থাকা কোনো হ্যাকার ফোনে একটি ম্যালিসিয়াস কোড পাঠিয়ে দেবে আর ফোনের রিমোট অ্যাকসেস পেয়ে যাবে।

  • রিপোর্ট অনুযায়ী এই স্পেসিফিক লাইটনিং ক্যাবল ক্রস প্লাটফর্ম প্যালোডেআক্রমণ করে। শুধুতাই নয়, দূরে বসে হ্যাকার ফোনের সব তথ্য প্রমাণ সরিয়ে দিতে পারে যাতে পড়ে আবার সেই ডিভাইস থেকে চুরি করতে পারে।

    রিপোর্ট অনুযায়ী এই স্পেসিফিক লাইটনিং ক্যাবল ক্রস প্লাটফর্ম প্যালোডেআক্রমণ করে। শুধুতাই নয়, দূরে বসে হ্যাকার ফোনের সব তথ্য প্রমাণ সরিয়ে দিতে পারে যাতে পড়ে আবার সেই ডিভাইস থেকে চুরি করতে পারে।

  • নকল চার্জার লাগানোর সঙ্গে সঙ্গেই হ্যাকার ফোনের স্ক্রিন কিছু সময়ের জন্য লক করে দেয়, যাতে ইউজার বারবার আনলক করার চেষ্টা করে আর সেই সময়ে হ্যাকার সব ডেটা চুরি করে নেয়।

    নকল চার্জার লাগানোর সঙ্গে সঙ্গেই হ্যাকার ফোনের স্ক্রিন কিছু সময়ের জন্য লক করে দেয়, যাতে ইউজার বারবার আনলক করার চেষ্টা করে আর সেই সময়ে হ্যাকার সব ডেটা চুরি করে নেয়।