শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

সাইফুর রহমান মিরণ

Dec. 31, 2021, 9:44 p.m.

শতবছরের হাতছানি দিচ্ছে
শতবছরের হাতছানি দিচ্ছে
সম্পাদকীয় - ছবি:

২১ শব্দটি বাঙালি জাতির এক শ্রদ্ধা ও ভালোবাসার নাম। ৫২-এর ভাষার মর্যাদা আসে এই একুশের হাত ধরে। ২০২১ সালটি একুশের সঙ্গে আরও সম্ভাবনার পথে নিয়ে যাবার কথা ছিল। কিন্তু বৈশ্যিক মহামারী আমাদের অনেকটা স্থবির করে দিয়েছে। তারপরও ২০২১ সালেই আমার ছুঁয়েছি আমাদের মহান মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তীর মাইলফলক। একই সঙ্গে ২০২১ এর শেষ দিনের সূর্যাস্ত আমাদের আর এক নতুন আলোর পথে নিয়ে হাজির করেছে। আজকের নতুন সূর্য ফোটার সঙ্গে সঙ্গে আমরা সকল অসুভকে পেছনে ফেলে নতুন সুর্যের ছোঁয়ায় ও পরশে উজ্জ্বল হবো। আমাদের মুক্তিযুদ্ধ এবং লাল-সবুজের বাংলাদেশের সুবর্ণ জয়ন্তি করে এগিয়ে যাবো ২০২২ সালের আহ্বান ধ্বনির দিকে। আজকের বাংলাদেশ আরও নুতন সম্ভাবনার দিকে নিয়ে চলবে ২০২২ সাল। ২০২২ আমাদের সকল বন্ধ দ্বার খুলে দেবে।

২০২১ সালের বেশিরভাগ সময় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। এসব কারণে আমাদের শিক্ষার্থী-সন্তানরা এক বিভিষিকাময় পরিস্থিতি অতিবাহিত করছে। বিশেষ করে উচ্চ মাধ্যমিক পরীক্ষা না হওয়া, জেএসসি ও এসএসসি পরীক্ষা অনুষ্ঠানে অনিশ্চয়তা, বিশ^বিদ্যালয়সহ উচ্চ শিক্ষায় ভর্তিতে দীর্ঘসূত্রিতা চরম হতাশায় ফেলেছে আমাদের সন্তানদের। দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ভেঙে পড়েছে। অলস সময় শিক্ষার্থীদের নেতিবাচক কাজের সঙ্গে যুক্ত হতে সহযোগিতা করেছে। সন্তানের হতাশায় অভিবাবকরাও আশাহীনতার দোলাচলের মধ্যে পড়েছিল। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা বিপর্যস্ত। অনেকের জীবন থেমে গেছে। বছরের শেষে এসে নতুন ছন্দ শুরু হয়। এই ছন্দ ২০২২ সালকে আরও উজ্জ্বল করবে। আবার হাসি গানে মুখরিত হবে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। অর্থনীতির চাকা সচল হবে এমনটাই প্রত্যাশা সবার।

যে সূর্য আমাদের সকল দু:খ-কষ্টকে মুছে দিয়ে সুন্দর পৃথিবীর দিকে নিয়ে যাবে। তাই ব্যাথা, কষ্ট, বাধাকে পেছনে ফেলে ২০২১ সালকে স্বাগত জানাতেই হয়। নতুন বছরে বাংলাদেশসহ গোটা পৃথিবীর মানুষের জন্য আমাদের শুভকামনা। ২০২২ সালেও আমরা পালন করবো আমাদের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর নানান পর্ব। বাংলাদেশ সত্যিকার সোনার বাংলা হয়ে উঠতে আরো একধাপ এগিয়ে যাবে ২০২২ সাল।

নির্মল এবং সুন্দর পৃথিবী গড়ে তুলতে আমাদের অনুপ্রেরণা দেবে ২০২২ সাল। ধর্মান্ধতাকে দূরে ঠেলে দিয়ে বাস্তবতার বিচারে নিজে এবং দেশকে এগিয়ে নিয়ে যাবো। নতুন বছরে আমরা সকল অমঙ্গলকে দূরে রেখে মঙ্গল ও কল্যাণের পথে হাঁটবো। একটি সুন্দর বাংলাদেশ গড়ে তুলতে সবাই একযোগো কাজ করবো। সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত হবার চেষ্টা করবো। ্আমাদের ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতিকে রক্ষায় অগ্রণী ভূমিকা রাখবো। ইভটিজিং, মাদক, বাল্য বিবাহ, হত্যা, ধর্ষণ ও দুর্নীতি মুক্ত সোনার বাংলাদেশ গড়তে আত্মপ্রত্যয়ী হবো।