শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

অনলাইন ডেস্ক

Jan. 12, 2022, 7:50 p.m.

টিএসসিতে কাওয়ালি অনুষ্ঠানে হামলা
টিএসসিতে কাওয়ালি অনুষ্ঠানে হামলা
বুধবার সন্ধ্যার দিকে অনুষ্ঠান শুরুর আগেই হামলা হয় বলে জানান উপস্থিতরা। - ছবি:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আয়োজিত কাওয়ালির মঞ্চে হামলা চালিয়ে ভাঙচুর করেছে একদল শিক্ষার্থী। এতে পণ্ড হয়ে যায় অনুষ্ঠান। বুধবার সন্ধ্যার দিকে এ ঘটনা ঘটে।

জানা যায়, সন্ধ্যা ৬টার দিকে টিএসসির পায়রা চত্বরে কাওয়ালি গানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ ‘নাদিম কাওয়াল ও তার দল’, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাওয়ালি ব্যান্ড ‘সিলসিলা’ ও জাতীয় পর্যায়ে ধর্মীয় ভাবধারার মুর্শিদি ও ভান্ডারী শিল্পী শেখ ফাহিম ফয়সাল অনুষ্ঠানে পরিবেশনা করার কথা ছিলো।

কিন্তু অনুষ্ঠান শুরু আগেই মঞ্চে ভাঙচুর চালায় কাওয়ালিবিরোধী একদল শিক্ষার্থী। এ নিয়ে অনুষ্ঠানে আসা শিক্ষার্থীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়।

ঘটনা সম্পর্কে জানতে চাইলে কাওয়ালির আয়োজকদের একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ জার্নালকে বলেন, ‘আমরা সকাল থেকেই সবকিছুর আয়োজন করি। তখন থেকেই বিভিন্ন ধরণের ঝামেলার চেষ্টা করতে থাকে অনেকে। সন্ধ্যায় অনুষ্ঠান শুরুর আগে একদল এসে আমাদের মঞ্চ ভাঙচুর করে। তারা কারা এবং কেনো এসব করল তা আমরা জানি না। আমাদের সব আয়োজন নষ্ট হয়ে গেল!’

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বাংলাদেশ জার্নালকে বলেন, ‘কাওয়ালি গান ধর্মীয় আধ্যাত্মিকতার কথা বলে। যারা বোঝে না তারা না বুঝেই আক্রমণ করেছে। বিশ্ববিদ্যালয়ের মতো অসাম্প্রদায়িক জায়গায় এ ধরণের কার্মকাণ্ড সত্যিই হতাশাজনক।’