শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ৮ মাঘ ১৪২৮

অনলাইন ডেস্ক

Jan. 14, 2022, 7:17 p.m.

গুগল-অ্যাপলের বিরুদ্ধে মামলা পাবজির
গুগল-অ্যাপলের বিরুদ্ধে মামলা পাবজির
অ্যাপলের অ্যাপস্টোর এবং গুগলের গুগল প্লেতে গেম দুটি ‘গ্যারিনা ফ্রি ফায়ার’ এবং ‘গ্যারিনা ফ্রি ফায়ার ম্যাক্স’ নামে রয়েছে। - ছবি:

‘ফ্রি ফায়ার’ ও ‘ফ্রি ফায়ার ম্যাক্স’ গেম দুটির নির্মাতা গ্যারিনার বিরুদ্ধে গেম নকলের অভিযোগে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আদালতে মামলা করেছে পাবজির নির্মাতা প্রতিষ্ঠান ক্র্যাফটন। এ ছাড়া নকল গেম বিপণনের জন্য একই মামলায় অভিযোগ আনা হয়েছে অ্যাপল ও গুগলের বিরুদ্ধে।

এই প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি গুগল ও অ্যাপল। তবে গ্যারিনার মূল প্রতিষ্ঠানের এক মুখপাত্র জেসন গলজ দাবি করেছেন, ক্র্যাফটের অভিযোগ ভিত্তিহীন।

অ্যাপলের অ্যাপস্টোর এবং গুগলের গুগল প্লেতে গেম দুটি ‘গ্যারিনা ফ্রি ফায়ার’ এবং ‘গ্যারিনা ফ্রি ফায়ার ম্যাক্স’ নামে রয়েছে। বিনা খরচে ডাউনলোড করা যায় গেম দুটি।

ক্র্যাফটনের অভিযোগ, ফ্রি ফায়ার এবং ফ্রি ফায়ার ম্যাক্স ব্যাপকভাবে ব্যাটল গ্রাউন্ডসের অসংখ্য বিষয় নকল করেছে। এর মধ্যে আছে ব্যাটল গ্রাউন্ডসের কপিরাইট করা ‘এয়ার ড্রপ ফিচার’, গেমের কাঠামো এবং খেলার প্রক্রিয়া, কালার স্কিম, টেক্সচার। এ ছাড়া গেমের পুরো ‘উইপনস মেটা’ নকল করা হয়েছে।

ক্র্যাফটনের আরও অভিযোগ, গ্যারিনা নকল গেম থেকে শত কোটি ডলার আয় করেছে এবং অ্যাপল ও গুগল নিজস্ব প্ল্যাটফর্মে নকল গেমের বাজারজাতকরণ করে আর্থিকভাবে লাভবান হয়েছে।

ক্র্যাফটন গেল বছরের ২১ ডিসেম্বর বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছিল বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। গ্যারিনাকে ফ্রি ফায়ার এবং ফ্রি ফায়ার ম্যাক্স-এর মাধ্যমে পাবজির নকল করা বন্ধ করতে বলা হয়েছিল। গুগল আর অ্যাপলকেও নকল গেম বাজারজাতকরণ বন্ধ করার আহ্বান জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

তবে, ক্র্যাফটনের দাবি প্রত্যাখ্যান করেছে গ্যারিনা। আর এখনো উভয় প্ল্যাটফর্মে বিদ্যমান আছে গ্যারিনার গেম দুটি।

প্রযুক্তিবিষয়ক সাইট টকক্রাঞ্চ জানিয়েছে, গ্যারিনার সঙ্গে বিবাদ মেটাতে ‘জুরি ট্রায়াল’র আবেদন করেছে ক্র্যাফটন। মামলাটি করা হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আদালতে।