নবীর হোসেন

Sept. 26, 2019, 10:32 p.m.

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘ইনডেমনিটি' নাটক প্রদর্শন
বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘ইনডেমনিটি' নাটক প্রদর্শন
বৃহস্পতিবার বিকাল পাঁচ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলায় “গ্রাউন্ড ফ্লোরে’ নাটকটি মঞ্চায়িত - ছবি: ভোরের আলো

ওয়ান বাংলাদেশ এর আয়োজনে দেশের ১২টি বিশ্ববিদ্যালয়ে একযোগে প্রদর্শিত হয়েছে ৭৫ এর ১৫ আগস্টের অজানা ইতিহাস নিয়ে রচিত নাটক ‘ইনডেমনিটি’। এরই ধারাবাহিকতায় বরিশাল বিশ্ববিদ্যালয়েও (ববি) এই নাটকটি মঞ্চায়িত হয়েছে।

বৃহস্পতিবার বিকাল পাঁচ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলায় “গ্রাউন্ড ফ্লোরে’ নাটকটি মঞ্চায়িত হয়েছে। নাটক প্রদর্শনীর উদ্ভোধন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (দায়িক্তপ্রাপ্ত) অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের নাট‍্যদলের সাধারণ সম্পাদক আকিদুজ্জামান রঞ্জু   ভোরের আলোকে বলেন, ‘১৫ আগস্টের মাত্র ৪১ দিন পর ২৬ সেপ্টেম্বর জারি করা হয় ‘ইনডেমনিটি’ বা “দায়মুক্তি” আইন অধ্যাদেশ ( যদিও সাংবিধানিক আইনে প্রেসিডেন্ট কোনো অধ্যাদেশ জারি করার ক্ষমতা রাখে না) যার মাধ্যমে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যার বিচার তো দূরের কথা, ঐ হত্যাকাণ্ডের বিচার চাওয়ার পথও বন্ধ করে দেয়া হয়। ঘৃণিতভাবে সেই হত্যাকে স্বীকৃতি দেয়া হয়।

তিনি আরোও বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারবর্গকে হত্যার পর এ হত্যাকাণ্ডের বিচার চাওয়ার পথ বন্ধ করতে ২৬ সেপ্টেম্বর জারি করা হয় ইনডেমনিটি আইন। এর মাধ্যমে ৭৫ থেকে ৭৯ পর্যন্ত সকল অবৈধ হত্যা ও গুমকে বৈধতা দেয়া হয়। পরবর্তীতে ১৯৯৬ সালের ১২ নভেম্বর ইনডেমনিটি বাতিল করা হয়। এ বিষয়টিকে এতদিন জাতির কাছে ভুলভাবে পেশ করা হয়। ইনডেমনিটির বীভৎসতা তুলে ধরে ওয়ান বাংলাদেশ সারাদেশের বিভিন্ন অঞ্চলে নানা কার্যক্রম হাতে নিয়েছে।আয়োজকরা জানান, ১৯৭৫ সালের ১৫ আগস্টের সেই ‘ইনডেমনিটি’র বিষয়টা এখনও অনেক মানুষের কাছে ভুল উপস্থাপন করা হয়। অনেকের কাছেই এ কালো অধ্যায়টি এক অজানা ইতিহাস।