নিজস্ব প্রতিবেদক

Sept. 26, 2019, 11:58 p.m.

কাতার বিশ্বকাপ: স্টেডিয়ামেই পাঁচ তারকা হোটেল!
কাতার বিশ্বকাপ: স্টেডিয়ামেই পাঁচ তারকা হোটেল!
পাঁচ তারকা হোটেল - ছবি: ইন্টারনেট থেকে।

প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে কাতার। এজন্য পুরো বিশ্বকে চমকে দেওয়ার প্রস্তুতিতে কোনো ত্রুটি রাখছে না মধ্যপ্রাচ্যের ছোট্ট কিন্তু ধনী দেশটি। ঘরের মাটিতে বিশ্বকাপের আসর বসতে এখনও ৩ বছর দেরি। কিন্ত তার আগেই তারা একের পর এক চমক দেখাচ্ছে।

২০২২ বিশ্বকাপের আয়োজকরা চায় আগের সব বিশ্বকাপকে পেছনে ফেলে ইতিহাস গড়তে। কাতার চায়, এবারের আসর হবে সবচেয়ে বিলাসবহুল বিশ্বকাপ। যার নমুনা দেখা গেল সম্প্রতি প্রকাশিত এক ভিডিওতে। যেখানে নতুন এক স্টেডিয়ামে রাখা হচ্ছে পাঁচ তারকা হোটেলের যাবতীয় সুবিধা।

টুইটারে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, তিনজন শ্রমিক একটি কক্ষ পরিদর্শন করছেন যা স্টেডিয়ামের বিলাসবহুল এক গ্যালারিতে অবস্থিত। প্রশস্ত সেই কক্ষে থাকছে বিছানা, ডেস্ক এবং চারজনের জন্য টেবিল। এমনটা সাধারণত হোটেলে দেখা যায়। এছাড়া কক্ষ থেকে মাঠের খেলা উপভোগ করার দারুণ ব্যবস্থা আছে। চাইলে বিছানায় শুয়ে শুয়ে খেলা উপভোগ করা যাবে। আবার বারান্দায় আয়েশ করে চেয়ারে বসে কফির কাপে চুমুক দিয়েও খেলার মজা নেওয়া যাবে।

ভিডিওতে দেখানো ওই স্টেডিয়ামের নাম আল বাইত স্টেডিয়ামে। কাতারের আলখোর শহরে অবস্থিত এই স্টেডিয়ামটি ২০২২ বিশ্বকাপের জন্য নির্মীয়মাণ ৮টি স্টেডিয়ামের একটি। চাইলে স্টেডিয়ামের বিলাসবহুল কক্ষগুলোতে ম্যাচের আগের রাত থেকেই অবস্থান করতে পারবেন দর্শকরা। হোটেল কক্ষের মতোই থাকছে যাবতীয় ব্যবস্থা। অর্থাৎ খেলা চলাকালীন কোথাও যাওয়ার প্রয়োজন পড়বে না। কিংবা চাইলে সাধারণ দর্শকদের সারিতে বসে খেলা দেখে আবার কক্ষে ফিরে বিশ্রাম নিতে পারবেন।

চলতি বছরের ডিসেম্বরে শেষ হবে আল বাইত স্টেডিয়ামের নির্মাণ কাজ। ২০২২ বিশ্বকাপের ফাইনাল এখানেই অনুষ্ঠিত হবে। ৬০ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামের ডিজাইন করা হয়েছে আরবের বেদুঈন জাতির ঐতিহ্যবাহী তাবুর মতো করে। শুধু বিলাসবহুল কক্ষ নয়, এই স্টেডিয়ামে থাকছে পার্ক, লেক এবং ২০ মিনিটেই ভাঁজ করা যায় এমন ছাদ। মজার ব্যাপার হলো, বিশ্বকাপ শেষে এই স্টেডিয়াম সত্যি সত্যি হোটেলে রূপান্তর করা হবে।