সাইফুর রহমান মিরণ

Sept. 27, 2019, 10:56 p.m.

বেহাল সড়ক দ্রুত সংস্কারে উদ্যোগ নিন
বেহাল সড়ক দ্রুত সংস্কারে উদ্যোগ নিন
সম্পাদকীয় - ছবি: ভোরের আলো

বরিশাল মহানগরীতের এবছর জলাবদ্ধতা দেখা দেয়নি। তার কারণ মহনগরের সকল ড্রেন পরিচ্ছন্ন হয়েছে বর্ষার আগে। এ ছাড়া খোলা ড্রেনগুলোতে যাতে ময়লা জমে না থাকতে পারে তার ব্যবস্থাও করা হচ্ছে প্রতিদিন। অন্যদিকে নগরীর ময়লা-আবর্জনা এখন আর সড়কে পড়ে থাকতেও দেখা যাচ্ছে না। সূর্য ওঠার আগেই নগর পচ্ছিন্ন হচ্ছে। অনেকটা জঞ্জালমুক্ত নগর হিসেবে পরিচিতি পাচ্ছে বরিশাল। মাননীয় মেয়রের নির্দেশনা এবং সরাসরি উদ্যোগের ফসল এটি। পরিচ্ছন্ন নগর ফিরিয়ে দেওয়ার চেষ্টাকে সাদুবাদ জানিছে নগরবাসী। সেই সঙ্গে নগরের বেহাল সড়ক সংস্কারে এমন উদ্যোগ আশা করছে তারা।

বরিশাল মহানগরের রাস্তাগুলোর বেহাল দশা। অনেক স্থানে সড়কের বিটুমিন উঠে গিয়ে বড় বড় খানাখন্দে রূপ নিয়েছে। যান চলাচলে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে নগরবাসীকে। তবে নগরীর আমতলার মোড় হয়ে সদর রোড, হাসপাতাল রোড হয়ে নথুল্লাবাদ এই অংশ সড়ক টেকসইভাবে করা হয়েছে। নগরবাসী নগরের বাকি সড়কগুলো দ্রুত সংস্কার করা হবে এমন প্রত্যাশা করছে। নগরবাসীর দুর্ভোগ কমাতে এখনই সেই উদ্যোগ নেওয়া হোক।

মহাসড়কের আদলে নগরীর রাস্তা নির্মাণ করা হচ্ছে দেখে মেয়রকে ধন্যবাদ জানায় সাধারণ নাগরিকরা। ওই রাস্তা নির্মাণ হতে হতে সদর রোড, হাসপাতাল রোড হয়ে নথুল্লাবাদে গিয়ে শেষ হয়েছে। সেখানে গিয়ে সংস্কার কাজ থেমে যায়। বাসিন্দাদের ধারণা ছিল এরপর নগরের সব রাস্তা সংস্কার হবে। কিন্তু সেই উদ্যোগ আর চোখে পড়ছে না। দ্রুত উদ্যোগ না নেওয়ায় অনেক রাস্তার বিটুনি উঠে গিয়েছে। খানাখন্দে যান চলাচল ঝুুঁকিপূর্ণ হয়ে পড়েছে। অনেক সময় দুর্ঘটনায়ও পড়তে হচ্ছে সাধারণ নাগরিকদের। বিশেষ করে নগরের বগুড়া রোড, মুন্সি গ্যারেজ, শিতলাখোলা, বিএম স্কুল, ফকিরবাড়ি সড়ক, বটতলা থেকে আলেকান্দা মোড়, কাউনিয়া প্রধান সড়কসহ ছোট-বড় সকল সড়কের অবস্থা একই রকম। দ্রুত এসব সড়ক সংস্কার করা দরকার।

আমরা চাই, বেহাল সড়ক দ্রুত সংস্কারে উদ্যোগ নিন। যেভাবে টেকসই সড়ক নির্মাণ এবং ত্রিমাত্রিক (জেব্রা ক্রোসিং) নির্মাণ করে করে উদাহরণ সৃষ্টি করা হয়েছে, একইভাবে যেন নগরের অন্যান্য সড়কগুলো সংস্কারে উদ্যোগ নিয়ে আরেকটা উদাহরণ সৃষ্টি করা হয়। আমরা বিশ্বাস করি ‘আমরাই গড়বো আগামীর বরিশাল’ এর কা-ারী মাননীয় মেয়র সেই উদ্যোগ নেবেন।