নিজস্ব প্রতিবেদক

Sept. 28, 2019, 5:56 p.m.

বরিশালেক দুর্নীতিমুক্ত জেলা প্রতিষ্ঠার আহ্বান
বরিশালেক দুর্নীতিমুক্ত জেলা প্রতিষ্ঠার আহ্বান
তথ্য অধিকার দিবস - ছবি:

‘তথ্যের অধিকার, সুশাসনের হাতিয়ার; তথ্যই শক্তি, দুর্নীতি থেকে মুক্তি’ শ্লোগান নিয়ে বরিশালে পালিত হয়েছে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। বরিশাল জেলাকে একটি দুর্নীতিমুক্ত জেলা হিসেবে প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে  স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতের আহ্বান জানিয়ে তথ্য অধিকার দিবস পালিত হয়।


গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় বরিশাল সার্কিট হাউজ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে জেলা প্রশাসন কার্যালয় এসে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।


জেলা প্রশাসনের আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটির (সনাক) এর সহযোগিতায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়।
আলোচনা সভায় জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, ‘বরিশাল জেলাকে একটি দুর্নীতিমুক্ত জেলা হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে দুর্নীতি রোধ করে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার জন্য আমাদেরকে তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়ন করতে হবে। এর জন্য জেলার সব প্রতিষ্ঠানকে স্বপ্রণোদিত হয়ে তথ্য প্রদান করে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে। তবে তথ্য চাওয়ার নামে কেউ যাতে হয়রানির শিকার না হয় সেদিকেও আমাদের লক্ষ্য রাখতে হবে।’


অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রাকিব, দুর্নীতি দমন কমিশন বরিশাল সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক দেবব্রত ম-ল, সচেতন নাগরিক কমিটি বরিশালের সভাপতি  প্রফেসর শাহ্ সাজেদা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক এসএম ইকবাল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সনাক সদস্য অধ্যক্ষ গাজী জাহিদ হোসেন, বরিশার মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, সেইন্ট বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক কাজী জাহাঙ্গীর কবির, আভাস এর নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল প্রমূখ।
তথ্য অধিকার আইন নিয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার-সিই মো. মনিরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বরিশাল জেরা প্রশাসকের কার্যালয়ের সহকারি কমিশনার মো. সাইফুল ইসলাম।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী, স্বেচ্ছাসেবক,  ব্রজমোহন (বিএম) স্কুলের স্কাউট দল ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।