নিজস্ব প্রতিবেদক

Jan. 30, 2020, 8:01 p.m.

বরিশালে উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত
বরিশালে উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত
নগরীর শঙ্কর মঠ মন্দিরে ভক্তদের পুস্পন্জলী অর্ঘ - ছবি: এন আ‌মিন রা‌সেল

বরিশালে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হয়েছে সরস্বতী পূজা। নগরীর বিভিন্ন স্কুল-কলেজে আড়ম্বরপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে বিদ্যাদেবী সরস্বতি পূজা।
 বৃহস্পতিবার সকাল হওয়ার সঙ্গে সঙ্গেই বাণী অর্চনা, অঞ্জলি আর প্রসাদ বিতরণের মধ্য দিয়ে সরস্বতির আরধনা করেন শিক্ষার্থীসহ ভক্তরা।
সরস্বতি পূজা উপলক্ষে ব্যতিক্রমী আয়োজন ছিল ডিডাব্লিউএফ নাসিং কলেজ ও রাজধানী নাসির্ং কলেজে। ডিডাব্লিউএফস নার্সিং কলেজের শিক্ষার্থীরা পূজার জন্য সংগ্রহ করা অর্থ দিয়ে দুস্থ্যদের মাঝে নতুন পোশাক দিয়ে দিয়েছেন। এ ছাড়াও ফ্রি চিকিৎসা ক্যাম্পের জন্য অর্থ দিয়েছেন। অন্যদিকে রাজধানী নার্সিং কলেজের শিক্ষার্থীরা তাদের প্রতিষ্ঠানে পূজা না করে বরিশাল বিশ^বিদ্যালয় সংলগ্ন  প্রস্তাবিত বৃদ্ধাশ্রমে গিয়ে সরস্বতি পূজার আয়োজন করে।

ডিডাব্লিউএফ নাসিং কলেজ ও রাজধানী নাসির্ং কলেজের আর এক ব্যতিক্রম ছিল হিন্দু, মুসলিম খ্রিষ্টান ধর্মের শিক্ষার্থীরা সমান হারে অর্থ দিয়ে একত্রে ওই পূজার আয়োজন করেছে।

ডিডাব্লিউএফ নাসিং কলেজ ও রাজধানী নাসির্ং কলেজের আয়োজনে অনুষ্ঠিত সরস্বতি পূজায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধে অন্যতম শহীদ পরিবারের সদস্য ফাহিম রেজা নূর, তার সহধর্মীনী জাকিয়া ফাহিম, মাদারীপুর ডিডাব্লিউএফ নার্সিং কলেজের চেয়ারম্যান ও সাবেক ঢাকা আইএইচটির অধ্যক্ষ ডা. জালাল আহম্মেদ, ডিডাব্লিউএফ গ্রুপের প্রতিষ্ঠাতা অধ্যাপক মো. জহিরুল ইসলাম, মাদারীপুর নার্সিং কলেজের অধ্যক্ষ আনোয়ারা বেগম, রাজধানী ম্যাটস এর অধ্যক্ষ ডা. স্বপন কুমার মিত্র, রাজধানী নাসির্ং কলেজের অধ্যাপক হরিদাস অধিকারী, ডিডাব্লিউএফ নাসিং কলেজের উপাধ্যক্ষ বাসন্তি রানী সমদ্দার, একাডেমিক ডিরেক্টর সুদীপ কুমার নাথ, সহকারী অধ্যাপক কৃষ্ণা রানী নাথ, রাজধানী নাসির্ং কলেজের উপাধ্যক্ষ পিংকি রাণী শীল, একাডেমিক কো-অর্ডিনেটর মানষ কুমার নাথ, শিক্ষক কামরুন্নাহার সুখী, শান্তা বেগম, স্মৃতি রাণী, মো. শাহিন মিয়া, স্বর্ণা, মিতু বেগম প্রমূখ।
 
বরিশালে নানা আয়জেনে সনাতন ধর্মের বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ অর্পন করেন ভক্তরা। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠানও। তবে বরিশালে সব চেয়ে বড় পূজার আয়োজন হয়েছে ব্রজমোহন কলেজে। বিভিন্ন বিভাগের অংশগ্রহণে কলেজ মাঠে একযোগে ২৩টি পূজা মন্ডপে চলে সরস্বতি পূজা অর্চনা। সেখানে পূজা-অর্চনা ও অঞ্জলি দিতে অংশগ্রহণ করতে ঢল নামে শিক্ষার্থীদের। অন্য ধর্মের শিক্ষার্থীরাও এই আয়োজন দেখতে ভীড় জামান।

ব্রজমোহন কলেজ ছাড়াও বরিশাল বিশ^বিদ্যালয়, নগরীর অমৃত লাল দে কলেজ, সরকারী মহিলা কলেজ, বরিশাল কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, শের-ই-বাংলা মেডিকেল কলেজ, সরকারি নার্সিং কলেজ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বরিশাল জিলা স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মন্দিরে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। বিদ্যা এবং জ্ঞানার্জনের জন্য ভক্তরা প্রার্থনা করেন বিদ্যার দেবী সরস্বতীর কাছে। কেউ প্রার্থনা করেছেন সুখ-শান্তি এবং সমৃদ্ধি কামনা করে। সকল ভক্তরাই একটি অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রত্যাশা করেছেন।