অনলাইন ডেস্ক

Feb. 1, 2020, 9:34 p.m.

বানারীপাড়ায় সূর্য পুজার মাধ্যমে ঐতিহ্যবাহী ২২৫ তম সূর্যমনির মেলা শুরু
বানারীপাড়ায় সূর্য পুজার মাধ্যমে ঐতিহ্যবাহী ২২৫ তম সূর্যমনির মেলা শুরু
শুরু হয়েছে সূর্য দেবের পুজো বা সূর্য মনির মেলা - ছবি:

বরিশাল বানারীপাড়ায় গঙ্গু সরকারের সূর্য পুজা আজ ২২৫ তম সূর্যমনি মেলা। ইতিহাসটা বেশ পুরোনো বর্তমান সূর্যমনি মেলার কোল ঘেঁষে যাওয়া ছোট্ট খালটি এক সময় ছিলো বেশ বড় খাল চলাচল করত বড় বড় নৌকা ও ইঞ্জিন চালিত বোট তার কোল ঘেঁষে যে চড়টি ছিলো যা আজ মেলা প্রাঙ্গণ সেখানে গঙ্গু সরকারের চাষিরা চাষ করতে গেলে লাঙলের মাথায় উঠে আসে সূর্য দেবের এক বিশাল আকারের প্রতিমা যার উচ্চতা ছিলো চার ফুট ও পাশে ছিলো প্রায় দুই ফুট ,ওজনে প্রায় চার মনের মত যেটি ছিলো মুল্যবান কষ্টিপাথরের প্রতিমা। লাঙলের মাথায় বেধেঁ ওঠায় প্রতিমাটির এক কর্নারে কিছু যায়গা ভাঙে যায়। কিছুদিন পরে গঙ্গু সরকারের মা স্বপ্ন দেখেন প্রতিমাটি দিয়ে সূর্য পুজো দেয়ার, সেই থেকে মাগি সপ্তমীতে শুরু হয় সূর্য দেবের পুজো যা আজ ঐতিহ্যবাহী সূর্যমনির মেলা। প্রথমে সূর্য পুজো উপলক্ষে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বসত ছোট আকারে একটি মেলা।
 তখনকার সময়ে কোন রকমের ছাপড়াঘরে পুজো হত যা আজ বেশ বড় মন্দিরে রূপান্তরিত হয়েছে। 

১লা ফেব্রুয়ারি শুরু হয়েছে সূর্য দেবের পুজো বা সূর্য মনির মেলা।


 মেলা কমিটির সভাপতি বাদাল কৃষ্ণ সাহা ও সাধারণ সম্পাদক ধ্রুব লাল সাহা জানান প্রতি বছরের ন্যায় এবার ও পুজারী কৃষ্ণ কান্ত ভট্টাচার্য ১লা ফেব্রুয়ারি রোজ শনিবার সকালে সূর্য পুজো দিয়ে মাসব্যাপী মেলার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে তবে ভক্তগনরা মেলা চলাকালীন যে কোন সময়ে তারা পুজো দিতে পারবেন। সভাপতি আরও জানান মেলার আইনি অনুমতি এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে আমরা অপেক্ষায় রয়েছি আইনি অনুুমতির জন্য। মেলা ঘুরে দেখা যায় মেলায় প্রায় পাচঁ শতাধিক দোকান রয়েছে যারা প্রতিবছরের মত পসরা সাজিয়ে বসে রয়েছে  এর মধ্যে রয়েছে ঐতিহ্যবাহী লক্ষন দাস সার্কাস,পুতুল নাচ পার্টি,যাত্রপালা, নাগর দোলা, কসমেটিকস, বাশ, বেত, লোহা,মাটি ও কাঠের আসবাপত্রের দোকান এছাড়াও রয়েছে লোভনীয় সব খাবারের দোকান যেমন মিষ্টি ,চটপটি, চানাচুর, ফুসকা, মনখুশি,ঘুঘনি ও গরম গরম জিলেপী ও রয়েছে এক কেজি ওজনের একটি মিষ্টি এছাড়াও রয়েছে বিভিন্ন ধরনের রেষ্টুরেন্ট, ফল ও ফুলের দোকান। 

তবে এবারের মেলা খুবই সুশৃঙ্খল পরিবেশ বহন করছে।  ঐতিহ্যবাহী সূূূূর্যমনি মেলা ঘিরে বানাড়ীপাড়া, উজিরপুর, সরুপকাঠী,বাবুগঞ্জ, ঝালকাঠির মানুষের মধ্যে দেখা গেছে ব্যপক উৎসাহ উদ্দীপনা ও মেলা ঘিরে তৈরি হয়েছে উৎসব মুখর পরিবেশ