অনলাইন ডেস্ক

Feb. 5, 2020, 9:36 p.m.

রাখাইন ও চীন রাজ্যে ইন্টারনেট সংযোগ বন্ধ
রাখাইন ও চীন রাজ্যে ইন্টারনেট সংযোগ বন্ধ
সংগৃহীত - ছবি:

মিয়ানমারের রাখাইন এবং চীন রাজ্যের পাঁচটি শহরে আবারও ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে সরকার। তবে দেশটির সরকারের পক্ষ থেকে এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

সোমবার দেশটির শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর টেলিনর গ্রুপের পক্ষ থেকে ইন্টারনেট সেবা বন্ধের বিষয়টি জানানো হয়। 

নরওয়েভিত্তিক টেলিকম অপারেটর টেলিনর জানায়, দেশটির সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়ের এক নির্দেশে রাখাইন এবং চীন প্রদেশের পাঁচটি শহরে মোবাইল ইন্টারনেট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

 

টেলিনরের পাশাপাশি সরকারের নির্দেশে আরও তিনটি মোবাইল অপারেটর নিজেদের ইন্টারনেট সংযোগ সেখানে বন্ধ রেখেছে। তবে মোবাইলে ‘বার্তা পাঠানো এবং ভয়েস’ নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।

টেলিনর আরও জানায়, যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত নিরাপত্তা এবং জননিরাপত্তার স্বার্থে সেখানে ইন্টারনেট সেবা বন্ধ করা হয়েছে।

এই বিষয়ে মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র টুন টুন আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, ‘ইন্টারনেট বন্ধের বিষয়ে সেনাবাহিনী কিছুই জানে না।’ 

এর আগে, গত সেপ্টেম্বরে স্থানীয় বিদ্রোহী গোষ্ঠীদের শান্তি আলোচনার পর রাখাইন এবং চিন রাজ্যের ওই পাঁচটি শহরে ইন্টারনেট সেবা ফিরিয়ে দিয়েছিল সরকার।

গতমাসে রাখাইনের একটি রোহিঙ্গা গ্রামে সেনাবাহিনী হামলা চালালে দুই নারী নিহত হন। এরপর থেকেই ওই শহরগুলোতে সংঘাতের আশঙ্কা বাড়তে থাকে।