সুকান্ত অপি

Feb. 7, 2020, 9:15 p.m.

বরিশালের সন্তান কমল হালদারের কাব্যগ্রন্থ ‌‌‘স্বপ্নদ্বীপ’ একুশে বইমেলায়
বরিশালের সন্তান কমল হালদারের কাব্যগ্রন্থ ‌‌‘স্বপ্নদ্বীপ’ একুশে বইমেলায়
কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচনের পর পরিবার নিয়ে বইয়ের স্টলে কবি কমল হালদার ও কন্যা সায়ন্তনী রাখী। - ছবি: ভোরের আলো

বাংলা একাডেমির “অমর একুশে বইমেলা-২০২০” এ বরিশালের সন্তান কমল হালদারের প্রথম কাব্যগ্রন্থ “স্বপ্নদ্বীপ” প্রকাশিত হলো।

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) বিকেল ৪ টায় বাংলা একাডেমি বইমেলার ৫৪৯নং স্টলে কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচন করেন মাননীয় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী।


কাব্যগ্রন্থটিতে প্রেম, প্রকৃতি আর মানবজীবনের নানা ঘাত-প্রতিঘাত, আনন্দ-বেদনা নিয়ে ১০৮টি কবিতা স্থান পেয়েছে।

কাব্যগ্রন্থটি কবি উৎসর্গ করেছে তার স্নেহধন্যা কন্যা সায়ন্তনী রাখীকে। রাখী ভোরের আলোকে বলেন, ‘আমার বাবার প্রথম কাব্যগ্রন্থ এটি। আমি কৃতজ্ঞ এবং অভিভূত। তবে আমি আপনাদের মাধ্যমে বলতে চাই, বই পোকা যারা আছেন তারা আমার বাবা (কমল হালদারের) ‘স্বপ্নদ্বীপ’ বইটি অব্যশই পড়বেন। বইটি বাংলা একাডেমির অমর একুশে বইমেলার ৫৪৯নং স্টলে এবং রকমারি.কম  পাওয়া যাচ্ছে। বাবাকে বলতে চাই, অভিনন্দন বাবা, অনেক অনেক ভালোবাসা’।

গ্রন্থটির প্রকাশক অমর হাওলাদার জানান,  কবি ও কথাসাহিত্যিক কমল একজন সুপ্রসন্ন কবি। দীর্ঘদিন থেকে এই মানবজমিনে তার লেখালেখির পদচারণা। স্বপদ্বীপ নামের এই কাব্যগ্রন্থটির প্রত্যেকটি কবিতাতেই রয়েছে ভিন্নমাত্রার ছোঁয়া। তিনি তার কবিতার মাধ্যমে তুলে ধরেছেন সমাজের নানান মৌলিকত্ব। গ্রন্থটি মানুষের প্রাণের ছোঁয়া পাবে।

কমল হালদার ১৯৬৮ সালের ১ ডিসেম্বর পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার কালীগঙ্গা নদী বিধৌত শাঁখারীকাঠী গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা উপেন্দ্রনাথ হালদার, মাতা নির্মলা হালদার। চার ভাইবোনের মধ্যে তিনি তৃতীয় সন্তান। সংগ্রামশীল শিক্ষা জীবনে ১৯৮৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ১৯৯৩ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়  থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা জীবনের পর তিনি প্রযুক্তিবিদ পদে সরকারি চাকুরীজীবী হিসাবে বর্তমানে বরিশালে কর্মরত আছেন।