বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

সাইফুর রহমান মিরণ

Feb. 8, 2020, 10:55 p.m.

ভোলার গ্যাস দেশি কোম্পানির হাতে রাখুন, শিল্প গড়তে উদ্যোগ নিন
ভোলার গ্যাস দেশি কোম্পানির হাতে রাখুন, শিল্প গড়তে উদ্যোগ নিন
সম্পাদকীয় - ছবি: ভোরের আলো

ভোলার শাজাদতপুরের গ্যাস পাওয়া যাচ্ছে, এমন তথ্যের পর থেকেই ভোলার গ্যাস বরিশালে এনে শিল্প-কারখানা নির্মাণের দাবি ওঠে। সেই দাবি গণ দাবিতেও রূপ নেয়। বিভিন্ন সময় সরকারের পক্ষ থেকে আশ্বাসও মেলে। কিন্তু ২০২০ সাল পর্যন্ত ভোলার গ্যাস বরিশালে আনার তেমন কোন উদ্যোগ লক্ষ্য করা যায়নি। তবে সাবেক ও বর্তমান দুই প্রধানমন্ত্রী একাধিকবার দক্ষিণাঞ্চলের মানুষদের আশ্বাস দিয়ে গেছেন। সরকার যায়, সরকার আসে কিন্তু ভোলার গ্যাস বরিশালে আসে না। লাগে না কোন উন্নয়ন কর্মকাণ্ডে ও। একটি বেসরকারি প্রতিষ্ঠান ভোলা থেকে বরিশাল পর্যন্ত গ্যাস আনার পাইপ লাইনের খরচ বহন করতে চেয়েছিলেন। তারপরও ইতিবাচক কোন পদক্ষেপ নেওয়া হয়নি, কিংবা উদ্যোগ নেওয়া যায়নি।

বর্তমানে অভিযোগ উঠেছে, ভোলার গ্যাস উত্তোলনে দেশি কোম্পানির পরিবর্তে বিদেশি কোম্পানীর হাতে তুলে দেওয়ার ষড়যন্ত্র চলছে। তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি এব্যাপারে বারবার সোচ্চার হলেও সরকার অনড় অবস্থানে রয়েছে দাবি আন্দোলনকারীদের। আমরা চাই, ভোলার গ্যাস দেশি কোম্পানির মাধ্যমে উত্তোলন করে ভোলা-বরিশালসহ দক্ষিণাঞ্চলের উন্নয়নে কাজে লাগানো হোক। আমাদের পদ্মাসেতু নির্মাণ হচ্ছে, পায়রা সমুন্দ্রবন্দর হয়েছে। এখন দরকার শিল্প-কারখানা গড়ে তুলে আঞ্চলিক উন্নয়ন ও জাতীয় উন্নয়নে ভূমিকা রাখা। সেই উদ্যোগের অংশ হিসেবে ভোলার গ্যাস সরবরাহ একান্ত জরুরী।

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির মাধ্যমে আমরা জানতে পারি ভোলা জেলার উত্তর (ভেদুরিয়ার) গ্যাস ক্ষেত্র রাশিয়ার ‘গজপ্রম’ কোম্পানিকে লিজ দেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। নতুন গ্যাস কূপ বিনা দরপত্রে রাশিয়ান ‘গজপ্রম’ কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারকও হয়েছে। রাশিয়ান ‘গজপ্রম’ কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারক বাতিলের দাবিও উঠেছে। বাংলাদেশি কোম্পানি বাপেক্সকে সমৃদ্ধ করে গ্যাস উত্তোলনের দায়িত্ব তাদের দেওয়া হোক। একই সঙ্গে ভোলার গ্যাস কেবল ভোলায় নয়, জাতীয় সম্পদ বরিশালসহ দক্ষিণাঞ্চলে সরবরাহের উদ্যোগ নেওয়া হোক। আমরা চাই, ভোলার গ্যাস দিয়ে শিল্প-কারখানা নির্মাণ করে বরিশালসহ দেশের উন্নয়নে উদ্যোগ নেওয়া হোক।

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি-ই নয়, সাধারণ মানুষও চায় জাতীয় সম্পদ ভোলার গ্যাস রক্ষা হোক। একই সঙ্গে শিল্প-কারখানা ছাড়াও গ্যাস ব্যবহারের সুবিধা যেন সাধারণ মানুষ পায় সেব্যাপারেও পদক্ষেপ নেওয়া হোক। গ্যাস নিয়ে যেন কোন রাজনীতি না হয়। মাননীয় প্রধানমন্ত্রীর আশ্বাস যেন বাস্তবায়ন হয়। বাংলাদেশ পেট্রোলিয়ামসহ বাপেক্সও যেন এব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে। ভোলার গ্যাসক্ষেত্র দেশি কোম্পানির হাতে রেখে গ্যাস উত্তোলনের মাধ্যমে আলোকিত হোক বরিশালসহ গোটা দেশ।