বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

অনলাইন ডেস্ক

Feb. 9, 2020, 8:29 p.m.

অনলাইনে কেনাকাটার আগে যা করবেন
অনলাইনে কেনাকাটার আগে যা করবেন
প্রতীকী - ছবি:

ফেইসবুক পেজে বিজ্ঞাপন দেখে কিংবা কোনো ওয়েবসাইটে ঢুকে যারা নিয়মিত কেনাকাটা করেন, তাদের সতর্ক থাকার বিকল্প নেই। এই ধরনের কেনাকাটায় আর্থিক ক্ষতির ঝুঁকি যেমন বেশি, তেমনি সাইবার হামলার শিকারও হতে পারেন!

যাচাই করে তবেই কিনুন: হুট করে অনলাইনে কোনও পোশাক কিনে ফেলবেন না। বিশেষ করে নতুন কোনও স্টাইল ট্রাই করার আগে, নতুন কোনও সাইট থেকে কেনাকাটা করার আগে ভাল করে রিসার্চ করাটা খুবই জরুরি। ক্রেতাদের রিভিউ দেখুন, প্রোডাক্ট সম্পর্কে যাবতীয় তথ্য বিশদে পড়ুন, তারপরে সিদ্ধান্ত নিন।

বিভিন্ন ওয়েবসাইট ঘুরে দামটা যাচাই করে নিন: আপনার পছন্দের ওয়েবসাইট যে দাম দেখাচ্ছে সেটাই যে সেরা, তার কোনও মানে নেই। বেশ কয়েকটি সাইট ঘেঁটে দেখুন অন্য কোথাও আরও ভাল অফার পাচ্ছেন কি না।

ওয়েবসাইটটির ব্যাপারে ভাল করে খোঁজ নিন: প্রত্যেকটি ওয়েবসাইটের পেজে তাদের ফোন নম্বর ও ঠিকানা থাকে যাতে কোনও অসুবিধা হলে ক্রেতারা যোগাযোগ করতে পারেন। যেখান থেকে আপনি কেনাকাটা করছেন, সেখানে তা আছে তো? না থাকলে কিন্তু নকল জিনিসও ডেলিভারি পেতে পারেন। তাই সতর্ক থাকুন!

ওই ওয়েবসাইটের নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখুন। সাইট নিরাপদ কি না, সেটি দেখুন। তারা কী কী তথ্য চায়, সেটি পড়ুন।

ওয়েবসাইটের ইউআরএলে একদম বাঁদিকে কিছু সাইটে ‘Not secure’ লেখা থাকে। এগুলো ঝুঁকিপূর্ণ। কিছু সাইটে ‘https://’ লেখা থাকে। এগুলো মোটামুটি নিরাপদ।