অনলাইন ডেস্ক

Feb. 10, 2020, 10:18 p.m.

আইসিসির সেরা অধিনায়ক আকবর
আইসিসির সেরা অধিনায়ক আকবর
আকবর আলী - ছবি: আইসিসি

বাংলাদেশের যুবাদের বিশ্ব জয়ের মধ্য দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শেষ হয়েছে রবিবার। আসর শেষে টুর্নামেন্টের সেরা একাদশ ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যে একাদশে ঠাঁই পেয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার।

সেই সঙ্গে আইসিসি তাদের সেরা একাদশের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে বাংলাদেশের আকবর আলীকে। যার হাতেই উঠেছে বিশ্বসেরার স্মারক।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নিয়েছিল ১৬টি দেশ। তবে আইসিসি দ্বাদশ খেলোয়াড়সহ যে একাদশে বাছাই করেছে সেখানে রয়েছে মোট ৬ দেশের খেলোয়াড়।

বাংলাদেশ ও ভারত থেকে সর্বাধিক ৩ জন করে খেলোয়াড় সুযোগ পেয়েছে। আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ থেকে দুজন করে, শ্রীলঙ্কা ও কানাডা থেকে সুযোগ পেয়েছেন একজন করে খেলোয়াড়।

আকবর ছাড়া অন্য দুই বাংলাদেশি হলেন মাহমুদুল হাসান জয় ও শাহাদাত হোসেন। সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন জয়। অন্যদিকে শাহাদাত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে করেছিলেন অপরাজিত ৭৪ রান।

পাঁচ সদস্যের নির্বাচক প্যানেল এই সেরা একাদশ নির্বাচন করেছেন। যে প্যানেল ছিলেন ধারাভাষ্যকার ইয়ান বিশপ, রোহান গাভাস্কার, নাটালি জার্মানস, ক্রিকইনফোর প্রতিনিধি শ্রেষ্ঠ শাহ ও আইসিসির প্রতিনিধি ম্যারি গডবীর।

যুব বিশ্বকাপে আইসিসির সেরা একাদশ:

যশস্বী জয়সোয়াল (ভারত), ইব্রাহিম জাদরান (আফগানিস্তান), রাবিন্দু রাসান্থা (শ্রীলঙ্কা), মাহমুদুল হাসান জয় (বাংলাদেশ), শাহাদাত হোসেন (বাংলাদেশ), নায়েম ইয়ং (ওয়েস্ট ইন্ডিজ), আকবর আলী (অধিনায়ক ও উইকেটরক্ষক, বাংলাদেশ), শফিকুল্লাহ গাফারি (আফগানিস্তান), রবি বিষনই (ভারত), কার্তিক ত্যাগি (ভারত), জায়দেন সিলেস (ওয়েস্ট ইন্ডিজ)।

দ্বাদশ খেলোয়াড়: আকিল কুমার (কানাডা)।