নিজস্ব প্রতিবেদক

Feb. 12, 2020, 4:39 p.m.

ধান বিক্রিতে কৃষক হয়রানী হলে ছাড় নয়... খাদ্যমন্ত্রী
ধান বিক্রিতে কৃষক হয়রানী হলে ছাড় নয়... খাদ্যমন্ত্রী
খাদ্য মন্ত্রী - ছবি:

বরিশালে খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। তাই কৃষক ধান বিক্রি করতে এসে কোন রকম হয়রানীর শিকার হলে খাদ্য গুদাম রক্ষক বা এর সঙ্গে জড়িতদের কোন রকম ছাড় দেওয়া হবে না। কৃষক যাতে ধানের ন্যায্য মূল্য পায় এবং ধান বিক্রি করতে এসে গুদামের লোকদের বাড়তি মজুরী দিতে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

গতকাল বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আমন ধান সংগ্রহ উপলক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তেব্যে এসব কথা বলেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্য মন্ত্রী বলেন, মিল মালিককরা সরকারি গুদামে চাল দেয়ার বেলায় কাবিখার চাল কিনে বা নিম্ন মানের চাল সরবরাহ করতে না পারেন সে বিষয়ে উপজেলা খাদ্য কর্মকর্তাদের সজাগ থাকতে হবে। বর্তমান সরকার চাল রপ্তানী করার লক্ষ্যে সারা দেশে সাইলো নির্মাণের পরিকল্পনা নিয়েছে। পাঁচ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতা সম্পন্ন দুই শতাধিক সাইলো নির্মাণ করা হবে। তাই এই দপ্তরের মাঠ পর্যায়ের সকল কর্মকর্তাদের আগের অনিয়মের কথা ভুলে গিয়ে আন্তরিকভাবে কাজ করতে হবে। ধান ক্রয়ের বেলায় প্রকৃত কৃষকদের তালিকা ফের যাহাই বাচাই করার নির্দেশ দেন মন্ত্রী।

বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মদ নাজমান আরা খানম, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। এসময় কৃষক, ব্যবসায়ী, মিল মালিক, খাদ্য ও কৃষি বিভাগের কর্মকর্তা, জেলার বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যানগণ বক্তব্য রাখেন।