রবিবার, ০২ অক্টোবার ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯

ঝালকাঠি প্রতিনিধি

Sept. 21, 2022, 7:11 p.m.

শ্রমিক সংঘর্ষে ঝালকাঠি-বরিশালসহ ৫ রুটে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট
শ্রমিক সংঘর্ষে ঝালকাঠি-বরিশালসহ ৫ রুটে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট
বুধবার দুপুর ১২ টা থেকে ধর্মঘট শুরু হয়েছে। - ছবি:

ঝালকাঠির বাস শ্রমিকদের মারধরের প্রতিবাদ ও শ্রমিকদের নিরাপত্তার দাবিতে ঝালকাঠি-বরিশাল সহ ৫ রুটে বাস চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে ঝালকাঠি আন্তঃজেলা বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়ন। হামলায় বাস ড্রাইভার, হেলপার ও সুপারভাইজারসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন।

বুধবার দুপুর ১২ টা থেকে ধর্মঘট শুরু হয়েছে।

জেলা বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সদস্যরা জানান, দুপুর সাড়ে ১১ টার দিকে বরিশাল রূপাতলী বাসস্ট্যান্ডে বাস পাকির্ং নিয়ে শ্রমিকদের মধ্যে কথা কাটাকাটি হয়। এক পর্যায় ঝালকাঠি-বরিশাল ও পটুয়াখালির বাস শ্রমিকদের মধ্যে সংঘর্ষ বাঁধে। ঝালকাঠির বাস শ্রমিকদের দাবী, বরিশাল ও পটুয়াখালির বাস শ্রমিকরা মিলে ঝালকাঠির এক বাস ড্রাইভারকে প্রথমে মারধর করে। এর প্রতিবাদ করলে রুপাতলী বাস ষ্ট্যান্ডে ঝালকাঠির ৬ বাস শ্রমিককে পিটিয়ে গুরুতর আহত করে তারা। ড্রাইভারসহ আহত ঝালকাঠি ৭ শ্রমিককে বরিশাল ও ঝালকাঠি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে ঝালকাঠি থেকে বরিশালসহ ৫ রুটে বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় রুটের অসংখ্য যাত্রীরা বিপাকে পড়েছেন। এদিকে বাস চলাচলা বন্ধ হওয়ায়ার ফলে অসংখ্যযাত্রীরা বিপাকে পড়েছেন। তাদের দ্বিগুন ভাড়া দিয়ে বিকল্প যানবাহনে গন্তব্যে যেতে হচ্ছে।

আকস্মিক বাস ধর্মঘটের কারণে অতিরিক্ত ভাড়া দিয়ে অন্যান্য যানবাহনে গন্তব্যে যেতে হচ্ছে যাত্রীদের। এতে অতিরিক্ত সময়ের সাথে সাথে যাত্রী হয়রানীর অভিযোগও পাওয়া গেছে।

ঝালকাঠি বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ হাবিবুর রহমান, গাড়ি সড়াতে দেরী হওয়ায় বাস ড্রাইভারকে মারধর করে। এসময় রুপাতলী বাস টার্মিনালে ঝালকাঠি সমিতির সকল শ্রমিকদের খুজে খুজে ধাওয়া করে মারধর করে। আমাদের আহত শ্রমিকদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। শ্রমিকরা ভয়ে বরিশাল যেতে চাচ্ছেনা। আমাদের যাত্রীদের নিরাপত্তসহ গাড়ি চালাতে চাই। আমরা এ ঘটনার সুষ্ঠ বিচার না হওয়া পর্যন্ত এ ধর্মঘট চালিয়ে যাব।  

এ বিষয়ে ঝালকাঠি সদর থানার ওসি মো: খলিলুর রহমান জানান, বাস শ্রমিকদের মারধরের ঘটনায় বাস ধর্মঘট চলছে। শ্রমিক, মালিক ও প্রশাসনের সাথে আলোচনা করে বিষয়টি সমঝোতার চেষ্টা চলছে।