বুধবার, ২৮ অক্টোবার ২০২০, ১৩ কার্তিক ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Feb. 23, 2020, 12:23 a.m.

বরিশালে আইন পরীক্ষায় ২৫ পরীক্ষার্থী বহিষ্কার
বরিশালে আইন পরীক্ষায় ২৫ পরীক্ষার্থী বহিষ্কার
আইন পরীক্ষা - ছবি: ভোরের আলো

বরিশালে আইন বিভাগের প্রথম বর্ষের পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ২৫ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এরা সবাই বরিশাল আইন মহাবিদ্যায়ের শিক্ষার্থী।

শনিবার ব্রজমোহন (বিএম) কলেজ কেন্দ্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন এলএলবি প্রথম পর্বের পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ওই ২৫ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, আইন বিভাগের পরীক্ষা সুন্দর করতে প্রশাসনের পক্ষ থেকে একটা উদ্যোগ নেওয়া হয়েছে। পরীক্ষার পরিবেশ ভালো রাখতে সেখানে ৫জন নির্বাহী ম্যাজিস্টেট দায়িত্ব পালন করেন। ওই সময় অসদুপায় অবলম্বনের দায়ে ২৫ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজীব আহমেদ জানান, আইন বিভাগের পরীক্ষার পরিবেশ সুন্দর রাখতে গতকাল ব্রজমোহন কলেজ কেন্দ্রে তিনি এবং অতিরিক্ত জেলা প্রসাশক (শিক্ষা ও আইসিটি) প্রশান্ত কুমার দাস পরীক্ষা তদারকি করেন। তাদের সঙ্গে আরও তিন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেন। তারা হাতেনাতে অসদুপায় অবম্বন করার দায়ে ২৫ শিক্ষার্থীকে বহিষ্কার করেছেন।

পরীক্ষায় মোট ৬৯৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। 

অভিযোগ আছে, বরিশাল আইন মহাবিদ্যালয়ের পরীক্ষায় ব্যাপক হারে নকল হয়। কোনভাবেই আইন পরীক্ষা নকলমুক্ত করা সম্ভব হচ্ছিল না। বছরের পর বছর একই ধারায় পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছিল। জেলা প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নেওয়ার পর পরিবেশ সুন্দর হয়েছে।