শুক্রবার, ০৯ ডিসেম্বার ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯

অনলাইন ডেস্ক

Nov. 23, 2022, 9:19 p.m.

২ ম্যাচের জন্য নিষিদ্ধ রোনালদো
২ ম্যাচের জন্য নিষিদ্ধ রোনালদো
এছাড়া ৫০ হাজার ইউরো জরিমানা গুনতে হবে তাকে বলে জানিয়েছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। - ছবি:

গুডিসন পার্কে এভারটনের বিপক্ষে ম্যাচে সমর্থকের ফোন ভাঙার দায়ে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন পর্তুগালের তারকা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো। এছাড়া ৫০ হাজার ইউরো জরিমানা গুনতে হবে তাকে বলে জানিয়েছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

বিশ্বকাপের আগে ব্রিটিশ সাংবাদিক পিয়ার্স মরগ্যানকে এক সাক্ষাৎকার দিয়ে তুমুল আলোচনায় পর্তুগিজ এ ফুটবল তারকা। সদ্য সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড কোচ ও মালিকদের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য করেছিলেন। এরপর বুধবার রোনালদোর ক্লাব ছাড়ার বিষয়টি নিশ্চিত করে ইউনাইটেড কর্তৃপক্ষ। বলা হয়, যৌথ সম্মতিতেই ক্লাব ছেড়েছেন পর্তুগিজ তারকা।

এদিকে, ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ছাড়লেও আগের এক ঘটনায় শাস্তি পেতে হলো রোনালদোকে। যদিও বর্তমানে ক্লাবহীন এ ফুটবলার পরবর্তী ঠিকানা হিসেবে প্রিমিয়ার লিগের কোনো ক্লাবকে বেছে না নেন, তাহলে হয়তো এমন শাস্তি পেতে হবে না। তবে সেক্ষেত্রে জরিমানা গুনতে হতে পারে।

গত এপ্রিলে এভারটনের বিপক্ষে ১-০ গোলে হারে ম্যানচেস্টার ইউনাইটেডে। ম্যাচ শেষে মেজাজ ধরে রাখতে পারেননি রোনালদো। ডাগআউটে ফেরার সময় দেখেন তাকে ভিডিও করার চেষ্টা করছিলেন এক কিশোর। মুহূর্তেই খেপে যান তিনি। এবং সেই কিশোরের হাতে আঘাত করে বসেন।

পরে জানা যায় জ্যাকব হার্ডিং নামক সেই কিশোরটি একজন প্রতিবন্ধী। আর প্রথমবারের মতো ফুটবল ম্যাচ দেখতে মাঠে গিয়েছিলেন ১৪ বছর বয়সী জ্যাকব। প্রিয় দল এভারটনের বিপক্ষে ইউনাইটেডের ম্যাচে রোনালদো থাকায় তার আগ্রহটা বেশি ছিল তার। কিন্তু মাঠে উল্টো রোনালদোর কাছ থেকে সরাসরি আঘাত পান জ্যাকব। সে ঘটনায় হাত থেকে পড়ে ভেঙে যায় জ্যাকবের মোবাইল। হাতেও বেশ আঘাত পান। দেখাতে হয় চিকিৎসকও।

পরে অবশ্য সেই ভক্তকে ওল্ড ট্র্যাফোর্ডে আমন্ত্রণ জানিয়ে বিষয়টি মিটিয়ে নিতে চেয়েছিলেন রোনালদো। কিন্তু রোনালদোর এই আমন্ত্রণকে উল্টো ভণ্ডামি বলেছিলেন জ্যাকবের মা সারাহ। সামাজিকমাধ্যমে সেই ঘটনাকে দুঃখজনক বলে জ্যাকবকে আমন্ত্রণ জানালেও জ্যাকবের কাছে ক্ষমা না চাওয়ায় বিষয়টি মেনে নেননি সারাহ।

কাতারের মাঠে নিজের পাঁচ নম্বর বিশ্বকাপ খেলতে নামবেন ৩৭ বছরের রোনালদো। ২০০৬ সালে বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলেন তিনি। তারপর কেটে গেছে ১৬টি বছর। পেরিয়ে গেছে তিনটি বিশ্বকাপ। তবু রোনালদো অধরা বিশ্বকাপের সোনার ট্রফিটি। অনেকের মতে এটাই হয়ত তার শেষ বিশ্বকাপ হতে চলেছে। মেসির পরে এই মুহূর্তে বিশ্ব ফুটবলে ‘সেরা’ ফুটবলার হিসেবে বিবেচিত রোনালদো।

উল্লেখ্য, কাতার বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে পর্তুগাল ২৪ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে নামবে ঘানার বিপক্ষে। তাদের গ্রুপে আরও আছে উরুগুয়ে এবং দক্ষিণ কোরিয়া।