রবিবার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

Feb. 27, 2020, 9:40 p.m.

ববিতে শিক্ষার্থী নির্যাতন ও হামলার ঘটনায় ২ শিক্ষার্থীকে সাময়িক বহিস্কার
ববিতে শিক্ষার্থী নির্যাতন ও হামলার ঘটনায় ২ শিক্ষার্থীকে সাময়িক বহিস্কার
বরিশাল বিশ্ববিদ্যালয় শের-ই বাংলা হল - ছবি:


বরিশাল বিশ্ববিদ্যালয়ে সাম্প্রতিক শিক্ষার্থী নির্যাতন ও হামলার ঘটনায় ২ শিক্ষার্থীকে সাময়িক বহিস্কার করা হয়েছে। ঘটনার তদন্তে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

আজ বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারি রাত সাড়ে ৮টায় এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস। 

সাময়িক বহিস্কৃতরা হলো বাংলা বিভাগের ২০১৮-১৯ইং শিক্ষা বর্ষের তাহমিদ জামান নাভিদ এবং ভূ-তত্ত্ব ও খনি বিদ্যা বিভাগের ২০১৭-১৮ইং শিক্ষা বর্ষের আল সামাদ শান্ত। 

এছাড়া ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে ৫ কর্মদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। তদন্ত কমিটির প্রধান হলেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. খোরশেদ আলম, শের-ই বাংলা হলের আবাসিক শিক্ষক সাদমান শাকিব বিন রহমান এবং সহকারী প্রক্টর সুপ্রভাত হালদার।

এর আগে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় শের-ই বাংলা হলের পক্ষ থেকে গতকাল ২৬ ফেব্রুয়ারী একটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়। ৩ সদস্যের ওই কমিটির ৫ কর্মদিবসের মধ্যে রিপোর্ট দেয়ার কথা।
ওই কমিটির আহ্বায়ক শের-ই বাংলা হলের আবাসিক শিক্ষক ইয়াসিফ আহমদ ফয়সাল, একই হলের আবাসিক শিক্ষক সদস্য মো. সোহেল রানা এবং আবাসিক শিক্ষক মো. সাইফুল ইসলাম। 

উল্লেখ্য, গত ২৫ ফেব্রুয়ারী রাত ১০টার দিকে শের-ই বাংলা হলের ৪০১৬ নম্বর কক্ষের আবাসিক ছাত্র মো. শাহজালালকে তার কক্ষ থেকে ডেকে ১০০১ নম্বর কক্ষে নেয়া হয়। সেখানে হাত-পা ও মুখ বেঁধে নির্যাতনের অভিযোগ করেন শাহজালাল। এ ঘটনায় ২৬ ফেব্রুয়ারী প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন তিনি। 
একই দিন বিকেলে ৪ শিক্ষার্থীকে কুপিয়ে আহত করা হয়। তারা শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। 

এই পৃথক দুই ঘটনার প্রতিবাদে এবং ঘটনার সাথে জড়িতদের বিচার দাবীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ২৬ ফেব্রুয়ারী ক্যাম্পাসে মানববন্ধন করে। এর ধারাবাহিকতায় আজ রাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরুরী বৈঠক করে দুই শিক্ষার্থীকে সাময়িক বহিস্কার ও ঘটনা তদন্তে কমিটি গঠন করে