বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০

অনলাইন ডেস্ক

May 17, 2023, 11:08 p.m.

ভারতকে হারিয়ে হ্যান্ডবলে চ্যাম্পিয়ন বাংলাদেশ
ভারতকে হারিয়ে হ্যান্ডবলে চ্যাম্পিয়ন বাংলাদেশ
হারের মধুর প্রতিশোধ মেয়েরা নিল ফাইনালের মঞ্চে। জ - ছবি:

মেয়েরা ফাইনালে জমজমাট ম্যাচ জিতে বঙ্গবন্ধু আইএইচএফ চ্যালেঞ্জ ট্রফি উইমেন্স হ্যান্ডবলের অনূর্ধ্ব-১৭ বিভাগে শিরোপা জিতল বাংলাদেশ। 

পল্টনের শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী হ্যান্ডবল স্টেডিয়ামে বুধবার (১৭ মে) ভারতকে ৪৬-৪৩ গোলে হারিয়েছে বাংলাদেশ।  শুরু থেকে ভারতের বিপক্ষে চোখে চোখ রেখে লড়তে থাকে স্বাগতিকরা। দুই দলের প্রথমার্ধ শেষ হয় ২০-২০ সমতায়। দ্বিতীয়ার্ধে আধিপত্য করে কাঙ্ক্ষিত জয় তুলে নেয় মেয়েরা। 

দলের হয়ে সর্বোচ্চ ১৫ বার জালের দেখা পান মার্ফি; এছাড়া রুনা লায়লা ১৪টি ও তাহারা আক্তার তানিয়া ১০টি, দীপা রানী ৫টি গোল করেন। নেপালকে ৪৬-৮ গোলে হারিয়ে এই প্রতিযোগিতায় যাত্রা শুরু করেছিল মেয়েরা। নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে জিতেছিল ৫৫-৯ ব্যবধানে। রাউন্ড রবিন লিগে নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের কাছে ৪৩-৩৩ গোলে হেরেছিল বাংলাদেশ। টানা তিন জয়ে ফাইনালের মঞ্চে আসা শক্তিশালী ভারত প্রথম হারের তেতো স্বাদ পেল। টুর্নামেন্ট শুরুর আগে অনূর্ধ্ব-১৭ দলের কোচ ডালিয়া আক্তার বলেছিলেন, ফাইনালে চমক উপহার দেওয়ার লক্ষ্য। তা পূরণ হওয়ার উচ্ছ্বাস তার চোখে-মুখে।

তিনি বলেন, টুর্নামেন্ট শুরুর আগে বলেছিলাম চমক দেখাবে আমার দল। সেটাই করে দেখিয়েছে তারা। মেয়েদের এমন পারফরম্যান্সে আমি অনেক খুশি। আমি আমার খেলোয়াড়ী জীবনে কখনও ভারতকে হারাতে পারিনি, কিন্তু প্রথমবার কোচ হয়ে সেই অর্জনে নাম লেখাতে পেরেছি। ভারতকে যে কোনো খেলায় হারানো কঠিন। হ্যান্ডবলে তো আরো কঠিন। সেই কঠিন কাজ আমার মেয়েরা করে দেখিয়েছে।

তিনি আরও বলেন, ভারতের বিপক্ষে মাঠে নামার আগে গতকাল দলের ভুলগুলো নিয়ে কাজ করেছি। রাউন্ড রবিন লিগে ভারতের কাছে হেরেছিলাম। সেখানে যে ভুলগুলো মেয়েরা করেছিল; আজ সে ভুলগুলো কম করেছে। সব মিলে আমি দারুণ খুশি।

প্রতিযোগিতার অনূর্ধ্ব-১৯ বিভাগে অবশ্য পেরে ওঠেনি বাংলাদেশ। একই ভেন্যুতে হওয়া ফাইনালে ৪৮-১৭ গোলে হেরে যায় মেয়েরা।