মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

March 5, 2020, 11:37 p.m.

এবার হলিউডে করোনা ভাইরাসের থাবা
এবার হলিউডে করোনা ভাইরাসের থাবা
হলিউডে করোনা ভাইরাসের থাবা - ছবি: ইন্টারনেট থেকে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সমাজের প্রতিটি ক্ষেত্রেই নেতিবাচক প্রভাব ফেলা শুরু করেছে। বাইরে নেই বিনোদন জগতও। এই ভাইরাসের প্রভাব পড়েছে হলিউডেও। ভয়াবহ পরিস্থিতি বিবেচনা করে পিছিয়ে দেওয়া হচ্ছে একের পর এক সিনেমার মুক্তির তারিখ, থমকে যাচ্ছে বিখ্যাত সিনেমার শুটিং, মন্দা দেখা দিচ্ছে বাণিজ্যে।

করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যে পিছিয়ে দেওয়া হয়েছে ড্যানিয়েল ক্রেগ অভিনীত বহুল প্রতীক্ষিত জেমস বন্ড সিনেমা ‘নো টাইম টু ডাই’।  আগামী এপ্রিলে মুক্তি পাওয়ার কথা থাকলেও সিনেমাটির মুক্তির নতুন দিন নির্ধারণ করা হয়েছে চলতি বছরের ২৫ নভেম্বর। জেমস বন্ড রূপে ড্যানিয়েল ক্রেগের শেষ সিনেমাটি দেখার জন্য মুখিয়ে আছে বিশ্বের কোটি কোটি দর্শক-ভক্ত।

হলিউডের টপচার্টে যখন আসন গেড়ে বসেছে ‘সনিক দ্য হেজহগ’ তখন সিনেমার অন্যতম বড় বাজার চীনে সিনেমাটি মুক্তিই দিতে পারেনি নির্মাতা-পরিবেশকরা। ‘মিশন ইমপজিবল’ ফ্র্যাঞ্চাইজির আগামী সিনেমার শুটিং বন্ধ হয়ে গেছে। এর শুট চলছিল ইতালির ভেনিসে। চীনের পর ইতালিতে করোনা ভাইরাস ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে।

ডিজনির লাইভ-অ্যাকশন সিনেমা ‘মুলান’ চীনের প্রেক্ষাগৃহে অদূর ভবিষ্যতে মুক্তি পাচ্ছে না। চীনের প্রেক্ষাপটে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন চীনা-আমেরিকান অভিনেত্রী লিউ ওয়াইফেই, চীনা সুপারস্টার জেট লি ও ডনি ইয়েন। 

চীনের সিনেমা হলে ‘১৯১৭’ এবং ‘জোজো র‌্যাবিট’র মতো অস্কার মনোনীত সিনেমার মুক্তি অনির্দিষ্ট কাল পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে।

এমনকি বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় আসর কান চলচ্চিত্র উৎসবও নির্ধারিত সময়ে হবে কিনা তা অনিশ্চিত হয়ে পড়েছে।