সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

March 10, 2020, 8:29 p.m.

বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ আয়োজনে ইংল্যান্ড
বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ আয়োজনে ইংল্যান্ড
বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজ - ছবি: সংগৃহীত

করোনা আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। চীন-জাপান-কোরিয়ার পর করোনার প্রভাব পড়েছে ইউরোপিয়ান ক্রীড়াঙ্গনে। সবচেয়ে ভয়াবহ অবস্থা ইতালিতে। দেশটি ইতিমধ্যেই সব ধরণের ক্রীড়া ইভেন্ট স্থগিত ঘোষণা করেছে। যার ফলে বন্ধ হয়ে গেছে ইতালিয়ান সিরি-এ লিগের খেলাগুলোও।

তবে এরই মধ্যে আগামী মে মাসে অনুষ্ঠিতব্য বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের সম্ভাবন্য ভেন্যু নির্ধারণ হয়ে গেছে। আয়ারল্যান্ডের হোম সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। সফরে আইরিশদের বিপক্ষে চার ম্যাচের টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে বাংলাদেশের।

মে মাসের ২২, ২৪, ২৭ এবং ২৯ তারিখ আইরিশদের বিপক্ষে চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশের। এই চারটি ম্যাচ ইংল্যান্ডের মাটিতেই আয়োজন করতে চায় আয়ারল্যান্ড। আইসিসির ফিউচার ট্যুার প্ল্যানেরই (এফটিপি) অংশ এই সিরিজটি।

তবে ইংল্যান্ডের ঘরোয়া ব্যস্ত সূচির কারণে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড তাদের প্রধান ভেন্যুগুলোর অধিকাংশই বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের জন্য ছাড়তে পারেনি। তবে যে চারটি ভেন্যু দেয়া হচ্ছে ইংল্যান্ডে, সেগুলো কম গুরুত্বপূর্ণ নয়। কেনিংটনের কিয়া ওভাল, চেমসফোর্ডের ক্লাউড এফএম কাউন্টি গ্রাউন্ড, ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ড এবং এজবাস্টন স্টেডিয়াম- এই চারটি ভেন্যুতে আয়োজন করা হবে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

মজার বিষয় হলো, ২০১০ সালে পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজ আয়োজনের এক দশক পর এই প্রথম ইংল্যান্ড আবারও ভিন্ন দুটি দেশের দ্বিপাক্ষিক সিরিজের আয়োজক হতে যাচ্ছে বাংলাদেশ-আয়ারল্যান্ড সিরিজের মধ্য দিয়ে।

টি-টোয়েন্টি সিরিজের আগে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ওই তিনটি ম্যাচই অনুষ্ঠিত হবে বেলফাস্টে। ১৪, ১৬ এবং ১৯- মে এই তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে।

তবে করোনাভাইরাস আতঙ্কে সিরিজটি শেষ পর্যন্ত অনুষ্ঠিত হতে পারে কি না সেটাই দেখার বিষয়।

বাংলাদেশ-আয়ারল্যান্ড ওয়ানডে সিরিজের সূচি

১ম ম্যাচ : ১৪ মে, বৃহস্পতিবার, বেলফাস্ট
২য় ম্যাচ : ১৬ মে, শনিবার, বেলফাস্ট
৩য় ম্যাচ : ১৯ মে, মঙ্গলবার, বেলফাস্ট

টি-টোয়েন্টি সিরিজের সূচি
১ম টি-টোয়েন্টি : ২২ মে, শুক্রবার, কিয়া ওভাল, কেনিংটন
২য় টি-টোয়েন্টি : ২৪ মে, রোববার, কাউন্টি গ্রাউন্ড, চেমসফোর্ড
৩য় টি-টোয়েন্টি : ২৭ মে, বুধবার, কাউন্ট গ্রাউন্ড, ব্রিস্টল
৪র্থ টি-টোয়েন্টি : ২৯ মে, শুক্রবার, এজবাস্টন স্টেডিয়াম।