মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

নিজস্ব প্রতিবেদক

March 11, 2020, 10:23 p.m.

বরিশালে করোনা চিকিৎসায় প্রস্তুত, সচেতন হওয়ার পরামর্শ
বরিশালে করোনা চিকিৎসায় প্রস্তুত, সচেতন হওয়ার পরামর্শ
সংগৃহীত - ছবি: ভোরের আলো

করোনা রোগের চিকিৎসায় বরিশালে সরকারী-বেসরকারী দুটি হাসপাতাল পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের নতুন বর্ধিত ভবনে প্রাথমিকভাবে ৫ শয্যার করোনা ইউনিট চালুর পর এবার বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে নগরীর কালিজিরায় সাউথ এ্যাপোলো হাসপাতালে করোনা ইউনিট প্রস্তত রাখা হয়েছে।

সাউথ এ্যাপোলো হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. রনজিত খাঁ জানান, স্বাস্থ্য বিভাগের আহ্বানে সাড়া দিয়ে তারা তাদের পুরো হাসপাতাল করোনা রোগের চিকিৎসায় প্রস্তুত রেখেছেন। আপাতত স্থান সংকুলানে কোন সংকট হবে না। তবে রোগী বাড়লে কিছু বিশেষজ্ঞ চিকিৎসক ও স্বাস্থ্য কর্মী এবং চিকিৎসা সরঞ্জাম সংকট হতে পারে। তখন স্বাস্থ্য বিভাগে থেকে কিছু বিশেষজ্ঞ চিকিৎসক ও সরঞ্জাম দেয়া হলে করোনা চিকিৎসায় কোন সমস্যা হবে না। 

এদিকে স্বাস্থ্য বিভাগ থেকে করোনা প্রতিকারের চেয়ে প্রতিরোধের উপর গুরুত্ব দেয়া হয়েছে। এ জন্য জনসাধারইকে সচেতন হওয়াসহ নানা পরামর্শ দেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল।

এর আগে বরিশাল শেরে-ই-বাংলা মেডিকে কলেজ হাসপাতালের নতুন বর্ধিত ভবনে ৫ শয্যার পৃথক করোনা ইউনিট চালু করে কর্তৃপক্ষ। তবে প্রয়োজন সাপেক্ষে শয্যা সংখ্যা বাড়ানোর ব্যবস্থা রয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালর ডা. মো. বাকির হোসেন।