মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

নিজস্ব প্রতিবেদক

March 12, 2020, 10 p.m.

বরিশালে ইটালী ফেরত ৪ প্রবাসী কোয়ারেন্টাইনে, উপসর্গ পাওয়া যায়নি
বরিশালে ইটালী ফেরত ৪ প্রবাসী কোয়ারেন্টাইনে, উপসর্গ পাওয়া যায়নি
করোনাভাইরাস - ছবি: ভোরের আলো

বরিশালের গৌরনদী উপজেলায় ইটালী ফেরত ৪ প্রবাসীকে তাদের নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে তাদের শরীরে এখন পর্যন্ত করোনার কোন উপসর্গ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছেন বরিশালের সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন। 

উদ্বেগ, উৎকন্ঠা, আতংক ও নিরাপত্তার কারণে ওই ৪জনের পরিচয় এবং বাড়ির ঠিকানা প্রকাশ করেননি বরিশালের সিভিল সার্জন। 

সিভিল সার্জন জানান, কোয়ারেন্টাইনে রাখা ইটালী প্রবাসীরা ইটালীর মিলান থেকে বিমানযোগে ২ মার্চ ঢাকায় আসেন। এরপর বিমান বন্দর হয়ে তারা বরিশাল জেলার গৌরনদী উপজেলায় তাদের নিজ বাড়িতে পৌঁছান। সেখানে তারা ১০ মার্চের আগ পর্যন্ত অন্যান্য মানুষের সাথে স্বাভাবিক চলাফেরা করেন।

কোনভাবে আতংকিত না হয়ে করোনা প্রতিরোধে স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মেনে চলতে সকলের প্রতি আহ্বান জানান সিভিল সার্জন। 

স্বাস্থ্য বিভাগের মাঠ কর্মীরা এই ৪ ইটালী প্রবাসীর সন্ধান পাওয়ার পর উপজেলা স্বাস্থ্য কমকর্তাকে অবহিত করেন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ১০ মার্চ থেকে ওই ৪জনকে নিজ বাড়িতে কোয়ারেন্টাইন করেন। 

এদিকে বরিশাল শের-ই বাংলা মেডিকেলের নতুন বর্ধিত ভবনে পৃথক করোনা ইউনিট আরও সমৃদ্ধ করা হয়েছে। এখন পর্যন্ত ওই ওয়ার্ডে কোন রোগী ভর্তি না হলেও স্থাপন করা হয়েছে ভেল্টিলেটিং মেশিন সহ প্রয়োজনীয় সরঞ্জাম। জরুরী ভিত্তিতে ওই ওয়ার্ডের জন্য নিয়োগ দেয়া হচ্ছে চিকিৎসক। প্রস্তুত রাখা হয়েছে ১০জনের একদল নার্স। 

হাসপাতালে আপাতত মাত্র ৫ শয্যার করোনা ইউনিট প্রস্তুত রাখা হলেও রোগী বাড়লে আড়াইশ’ শয্যা করার স্থান রয়েছে নতুন বর্ধিত ভবনে। 

অপরদিকে বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বেসরকারী সাউথ এ্যাপোলো হাসপাতালে করোনা চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। ওই হাসপাতালে ৩০০ বেড প্রস্তুত রাখা হয়েছে। গতকাল পর্যন্ত সেখানেও কোন রোগী ভর্তি হয়নি বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল।