মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

March 12, 2020, 10:16 p.m.

‘মৃদু করোনা সংক্রমণে প্রচুর বিশ্রাম, পানি পান, ব্যথা হলে ওষুধ’
‘মৃদু করোনা সংক্রমণে প্রচুর বিশ্রাম, পানি পান, ব্যথা হলে ওষুধ’
সংগৃহীত - ছবি:

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস সংক্রমণকে বিশ্ব মহামারী হিসাবে ঘোষণা দিয়েছে। নভেল করোনাভাইরাসে বিশ্বে প্রায় লক্ষাধিক লোককে সংক্রমিত করেছে, প্রাণহানি ঘটিয়েছে ৪৩০০ জন লোকের। ১১৪টির বেশি দেশ ও অঞ্চলে ঘটেছে এর বিস্তার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্যানডেমিক বা বিশ্ব মহামারীকে এভাবে সংজ্ঞায়িত করেছেন- ‘নতুন রোগের বিশ্বব্যপী বিস্তার’। রোগটির ভৌগলিক বিস্তার, রোগের গুরুতর প্রকৃতি, সমাজের উপর এর প্রভাব সব মিলিয়ে এটি নির্ধারণ করা হয়।

'প্যানডেমিক' শব্দটি এসেছে গ্রিক শব্দ "প্যান" আর "ডেমস" থেকে, যা নির্দেশ করে এটি বিশ্বের প্রতিটি মানুষকে আক্রমণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেদ্রস আধানম ঘেব্রেয়েসুস বলেন, ইনফ্লুয়েঞ্জা মহামারী হলে ইতিমধ্যে বিশ্বে জনগোষ্ঠীতে তা ব্যাপক হারে ছড়িয়ে পড়ত, এর গতি ধীর করা বা নিয়ন্ত্রণে রাখা বা সংযত রাখা সম্ভব নয়। তবে কভিড-১৯-কে নিয়ন্ত্রণে রাখা আর সংযত রাখা বাস্তবায়নযোগ্য। ইতিমধ্যে একে বৈশ্বিক জরুরী স্বাস্থ্য পরিস্থিতি ঘোষণা দেয়া হয়েছে। 

কভিড ১৯ এর নিরাময় নাই, এর জন্য টিকাও নাই। তবে আমেরিকার জাতীয় স্বাস্থ্য ইন্সটিটিউট বলেছে, টিকা বের হতে বছর খানেক লাগতে পারে। 
ভাল করে বার বার নিয়মিত হাত ধোয়া হল প্রতিরোধ ব্যবস্থা। মৃদু করোনা সংক্রমণের চিকিৎসা ফ্লুর মতো। প্রচুর বিশ্রাম, পানি পান, ব্যথা হলে ওষুধ। গুরুতর হলে হাসপাতালের যন্ত্রপাতির সাহায্য লাগে, শ্বাসকষ্ট বেশি হলে শ্বাসক্রিয়া চালু রাখার জন্য লাগতে পারে ভেনটিলেটার।