মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

March 13, 2020, 9:28 p.m.

বদলে গেছে বিশ্ব ক্রিকেটের যেসব সূচি
বদলে গেছে বিশ্ব ক্রিকেটের যেসব সূচি
ক্রিকেট। - ছবি: সংগৃহীত

বিশ্ব ক্রীড়াঙ্গনে আরও আগেই ধাক্কা লেগেছে করোনাভাইরাসের। অনেক বৈশ্বিক ইভেন্টের সূচি গেছে বদলে। স্থগিত করা হয়েছে বেশ কিছু খেলা, বাতিলও করা হয়েছে অনেক ইভেন্ট। বিশেষ করে অ্যাথলেটিকসের ইভেন্টই স্থগিত হয়েছে বেশি। এছাড়া ফুটবলেও অনেক ম্যাচ ও টুর্নামেন্ট পিছিয়ে দেয়া হয়েছে।

সে তুলনায় করোনার প্রভাব বেশ দেরিতেই পড়েছে বিশ্ব ক্রিকেটে। বিশেষ করে উপমহাদেশের করোনার সংক্রমণ বৃদ্ধির পর থেকেই স্থগিত হতে শুরু করেছে সব সিরিজ ও আয়োজন। যার শঙ্কায় রয়েছে জমজমাট ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগও (আইপিএল)।
তবে আইপিএলের ব্যাপারে সিদ্ধান্ত হয়নি এখনও। আগামীকাল (শনিবার) জানা যাবে এ টুর্নামেন্টের এবারের আসরের ভবিষ্যৎ পরিকল্পনা। এর আগেই বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, আরব আমিরাত, নেপাল, এমনকি ভারতের ক্রিকেটেও ধাক্কা লেগেছে করোনার।

এক নজরে দেখে নেয়া যাক করোনা আঘাতে বদলে গেছে ক্রিকেটের যেসব সূচি
বাংলাদেশ: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হওয়ার কথা ছিলো চলতি মাসের ২১ ও ২২ তারিখে। কিন্তু করোনার কারণে সেটি অর্নিধারিত সময়ের জন্য স্থগিত করতে বাধ্য হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ভারত: আজ (শুক্রবার) রঞ্জি ট্রফির ফাইনাল ম্যাচের পঞ্চমদিন খেলা হচ্ছে দর্শকশূন্য গ্যালারিতে। ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচও খেলা হবে দর্শকশূন্য অবস্থায়। এছাড়া সাবেক ক্রিকেটারদের নিয়ে শুরু হওয়া রোড সেফটি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি সিরিজটি স্থগিত করা হয়েছে অনির্ধারিত সময়ের জন্য। আর আইপিএলের ব্যাপারে সিদ্ধান্ত হবে শনিবার।

শ্রীলঙ্কা: ইংল্যান্ডের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলার অপেক্ষায় রয়েছে শ্রীলঙ্কা। এ সিরিজে দর্শকদের জন্য এখনও পর্যন্ত কোনো বিধি-নিষেধ দেয়া হয়নি। তবে সিদ্ধান্ত হয়েছে ম্যাচে দুই দলের খেলোয়াড়রা হাত মেলাবেন না এবং দর্শক-সমর্থকদের সঙ্গে সেলফি তোলা থেকে বিরত থাকবেন।

পাকিস্তান: চলতি পাকিস্তান সুপার লিগের (পিএসএল) বাকি থাকা সব ম্যাচ হবে দর্শকশূন্য অবস্থায়। এর আগেই ইংল্যান্ডের খেলোয়াড়রা টুর্নামেন্টের শেষের বেশ কিছু ম্যাচ না খেলেই ফিরে যাচ্ছেন নিজেদের দেশে।

আরব আমিরাত: কাউন্টির তিন দল সারে, উর্স্টারশায়ার এবং ল্যাঙ্কাশায়ার- নিজেদের প্রাক মৌসুম প্রস্তুতির জন্য আরব আমিরাতকে বেছে নিয়েছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এ সফর বাতিল করেছে তিন দলই। এছাড়া চলতি মাসের শেষদিকে হতে যাওয়া আইসিসির বার্ষিক সভাও পিছিয়ে দেয়া হয়েছে।

অস্ট্রেলিয়া: প্রতিবেশী দেশ নিউজিল্যান্ডের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পুরোটাই দর্শকশুন্য গ্যালারিতে রুদ্ধদ্বার অবস্থায় খেলবে অস্ট্রেলিয়া। অনিশ্চয়তায় পড়ে গেছে টি-টোয়েন্টি সিরিজ। এছাড়া অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করা হয়েছে।