মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

March 13, 2020, 10:48 p.m.

করোনা থেকে রক্ষা পেতে মাটির নিচে আশ্রয় নিচ্ছেন ধনীরা!
করোনা থেকে রক্ষা পেতে মাটির নিচে আশ্রয় নিচ্ছেন ধনীরা!
সংগৃহীত - ছবি:

করোনা ভাইরাসে আ’ক্রান্ত হয়ে দিনদিন মৃ’তের সংখ্যা বেড়েই চলছে। এখন পর্যন্ত এই ভাইরাসে মৃ’ত্যু হয়েছে ৩ হাজার ২৮৫ জনের। বিভিন্ন দেশে দেড় লক্ষ মানুষ এ ভাইরাসে আ’ক্রান্ত হয়েছে। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩ হাজার ৬৮৮ জন। ইতোমধ্যে বাংলাদেশে করোনাভাইরাসে আ’ক্রান্ত তিনজন রোগী শনাক্ত হয়েছে।

এমতাবস্তায়, করোনাভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে মাটিরে নিচের বাঙ্কারে আশ্রয় নিচ্ছেন বিশ্বের ধনকুবেরদের অনেকেই। অনেকেই আবার ব্যক্তিগত বিমান ভাড়া করে ছুটছেন নির্জন শৈল-নিবাস বা বিনোদন কেন্দ্রে।

এদের মধ্যে কেউ কেউ অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার জন্য সঙ্গী করে নিচ্ছেন চিকিৎসক ও নার্সদেরও। পাশাপাশি নিজের শরীরে করোনা সনাক্তের জন্য ঢুঁ মারছেন বিশ্বের খ্যাতনামা প্রাইভেট ক্নিনিকগুলোতে।

লন্ডনের হার্লি স্ট্রিটের একটি ক্লিনিকের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মী জানান, তাদের উদ্বিগ্ন স্বাস্থ্য-ভোক্তাদের সংশ্লিষ্ট পরীক্ষা ব্রি’টেনের বাইরে অন্য কোনো দেশে করার ব্যবস্থা করা হবে। ব্রিটেনে করোনা পরীক্ষার যে নীতিমালা বেঁধে দেয়া হয়েছে তার আওতায় এসব ভোক্তার পরীক্ষা দেশটিতে করা সম্ভব নয়।

ব্রি’টেনের অন্যতম কার্ডিওভাসকুলার সার্জন আলী জানান, ফ্লু ঠেকানোর প্রচলিত টিকা দেয়া হচ্ছে চিকিৎসাপ্রার্থীদের। এছাড়া, করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে জীবন যাত্রার পরিবর্তন নিয়ে বিশদ আলোচনা ও সুপারিশ করা হচ্ছে।

কোনো কোনো ক্লিনিক উদ্বিগ্ন ধনকুবেরদের দেহ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারের পরামর্শ এবং কথিত সেবা দিচ্ছে। ভিটামিন এবং মিনারেলের মিশ্রণ ইন্টারভেনাস বা রক্তনালী পথে ইনজেকশনও দিচ্ছে তারা। এ ধরনের চিকিৎসার জন্য ব্রিটেনে মাথাপিছু সাড়ে ৩০০ পাউন্ড স্টারলিং নেয়া হচ্ছে বলেও জানা যায়।