মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

March 13, 2020, 11:14 p.m.

ছুঁতে দেয়া হচ্ছে না কাবা শরিফ
ছুঁতে দেয়া হচ্ছে না কাবা শরিফ
ছুঁতে দেয়া হচ্ছে না কাবা, ৮ মিনিটেই শেষ নামাজ - ছবি:

করোনার প্রভাবে বিশ্বব্যাপী নানান উদ্বোগের মধ্যে নামাজের সময় কমিয়ে এনেছে সৌদি আরব। দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রী ড. আবদুল লতিফ আল শেখ জানিয়েছেন, করোনা প্রতিরোধের অংশ হিসেবে প্রার্থনার সময় কিছুটা সীমাবদ্ধতা করা হয়েছে।

সূত্রমতে, প্রথম আজানের পর খুৎবা এবং পরবর্তী আজানের জন্য সময় বেধে দেয়া হয় ১০ মিনিট।

মন্ত্রী এর আগে সোমবার এক টুইট বার্তায় জানিয়েছিলেন, সার্বিক দিক বিবেচনা করে হলেও শুক্রবারের নামাজ ১৫ মিনিটের মধ্যে শেষ করা দরকার। একইসাথে যেসব জায়গায় নামাজ পড়া হয় তার আশেপাশে থেকে ইফতারের ও ইত্তেকাফের তৈজসপত্র সরিয়ে নেয়া উচিত।

সৌদি কর্তৃপক্ষের এ নির্দেশ মেনেছেন মসজিদুল হারামের খতিব। মাত্র ৮ মিনিটেই শেষ করেছেন জুমার সকল আনুষ্ঠানিকতা।


নামাজ পড়তে গেলে তাওয়াফ করা একরকম ঐতিহ্যের মধ্যেই পড়ে। অনেকেই সেখানে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। অনেকেই গিলাফ ধরে কান্নাকাটি করেন। সবার আগ্রহ থাকে হাজরে আসওয়াদে চুমু খাবার কিন্তু এর কোনটাই আর সম্ভব হচ্ছে না।

পবিত্র কাবা শরীফ ঘিরে ফেলা হয়েছে ৩ স্তরের বেড়ায়। এমনকি মাকামে ইব্রাহিমেও আর নামাজ পড়ার সুযোগ নেই। সুযোগ নেই হাজরে আসওয়াদ জিয়ারত বা চুমু খাবার। কাবা শরীফের মাধ্যমে যেনো করোনাভাইরাস না ছড়ায়, সেটি নিশ্চিত করতেই নেয়া হয়েছে এই উদ্যোগ।

মাঝখানে একদিন বন্ধ ছিলো পবিত্র মসজিদুল হারাম। পরে তা খুলে দেয়া হলেও সবাইকে নিরুৎসাহিত করা হচ্ছে সেখানে প্রবেশে। এমনকি জুমার নামাজেও লোকসমাগম হয়েছে অনেক কম।

এদিকে সৌদি ধর্ম মন্ত্রণালয় একটি সূত্র বলছে, হজ বাতিল বা পিছিয়ে দেয়া যায় কিনা সেই সংক্রান্ত ফতোয়া খুঁজতে কাজ শুরু করেছে সৌদি শরিয়াহ বোর্ড। বিষয়টি কিয়াসের আওতায় সমাধানের জন্য বিশ্বের শীর্ষ ৫০জন আলেমকে বিভিন্ন দেশ থেকে ডেকে নেয়াও হয়েছে। তবে কবে নাগাদ হজের বিষয়ে সিদ্ধান্ত আসবে তা জানা যায়নি।

 

সূত্র: মিডল ইস্ট মনিটর, খালিজ টাইমস, আল আরাবিয়া।