মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

March 14, 2020, 7:44 p.m.

এ্যানিমেল হাজবেন্ড্রি ডে,পবিপ্রবি’র আলোচনা ও সংবাদ সম্মেলন
এ্যানিমেল হাজবেন্ড্রি ডে,পবিপ্রবি’র আলোচনা ও সংবাদ সম্মেলন
শনিবার এ্যানিমেল হাজবেন্ড্রি ডে’র অষ্টম বার্ষিকী উপলক্ষে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে আলোচনা সভা ও সংবাদ সম্মেলন - ছবি:

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) বরিশালের বাবুগঞ্জ ক্যাম্পাসের আয়োজনে এ্যানিমেল হাজবেন্ড্রি ডে-২০২০ পালিত হয়েছে। পবিপ্রবির এ্যানিমেল হাজবেন্ড্রি স্টুডেন্টস’ এসোসিয়েশনের উদ্যোগে শনিবার এ্যানিমেল হাজবেন্ড্রি ডে’র অষ্টম বার্ষিকী উপলক্ষে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাবে আলোচনা সভা ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

পবিপ্রবির ডেইরি সায়েন্স বিভাগের অধ্যাপক ও এ্যানিমেল হাজবেন্ড্রি স্টুডেন্টস’ এসোসিয়েশনের সভাপতি প্রফেসর ড. তন্বী চন্দের সভাপতিত্বে আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের এ্যানিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মামুন অর রশিদ, সাবেক ডিন প্রফেসর ড. আব্দুল মতিন, বাবুগঞ্জ শিক্ষা-সামাজিক উন্নয়ন বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব সাংবাদিক আরিফ আহমেদ মুন্না। আলোচনা সভা শেষে এ্যানিমেল হাজবেন্ড্রির সমস্যা এবং সম্ভাবনার বিভিন্ন তথ্যচিত্র উপস্থাপন করে পেশার মানোন্নয়নে ছয় দফা প্রস্তাবনা ও দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এ্যানিমেল হাজবেন্ড্রি স্টুডেন্টস’ এসোসিয়েশনের ভিপি মারুফ বিল্লাহ। এসময় উপস্থিত থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পবিপ্রবির এ্যানিমেল সায়েন্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ননী গোপাল সাহা, এ্যানিমেল সায়েন্স এন্ড ব্রিডিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কাওসার নিয়াজ বিন সুফিয়ান ও পোল্ট্রি সায়েন্স বিভাগের অধ্যাপক ড. স্বপন কুমার ফৌজদার। সংবাদ সম্মেলনে এ্যানিমেল হাজবেন্ড্রি কোর্স সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তা ও স্টুডেন্টস’ এসোসিয়েশনের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

এ্যানিমেল হাজবেন্ড্রি স্টুডেন্টস’ এসোসিয়েশন উত্থাপিত ছয় দফা প্রস্তাবনা ও দাবির মধ্যে রয়েছে-প্রাণিসম্পদ অধিদপ্তরকে প্রাণি উৎপাদন ও প্রাণি স্বাস্থ্য-এ দুটি ভাগে বিভক্তকরণসহ প্রাণিসম্পদের উৎপাদন কর্মকান্ড শুধুমাত্র এ্যানিমেল হাজবেন্ড্রি গ্র্যাজুয়েট দিয়ে পরিচালিত করা। দেশের প্রতিটি কৃষিভিত্তিক বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে এ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদ চালু করে প্রয়োজনীয় সংখ্যক দক্ষ এ্যানিমেল হাজবেন্ড্রি গ্র্যাজুয়েট তৈরি করা। দেশের প্রতিটি উপজেলায় কমপক্ষে একজন করে এ্যানিমেল হাজবেন্ড্রি গ্র্যাজুয়েট নিয়োগ দিয়ে প্রাণিসম্পদ উৎপাদন ও সম্প্রসারণ কার্যক্রম পরিচালনা করা। পৃথক ডেইরি ও পোল্ট্রি উন্নয়ন বোর্ড, মাংস উৎপাদন ও বিপণন বোর্ড এবং বন্যপ্রাণি সংরক্ষণ ও পরিবেশ বোর্ড গঠন করা। প্রানিজসম্পদ উন্নয়নে খামারীদের জন্য ব্যাংকঋণ সহজীকরণ করা। প্রাণিখাদ্যের উপর সরকারি ভর্তুকি প্রদান করা। 

উল্লেখ্য, পবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থী ও বাবুগঞ্জ শিক্ষা-সামাজিক উন্নয়ন বাস্তবায়ন পরিষদের নেতৃবৃন্দের দীর্ঘ ১৩ মাসের টানা আন্দোলনের ফসল হিসেবে বিগত ২০১২ সালের ১৪ মার্চ সুপ্রিমকোর্টের নির্দেশে বাবুগঞ্জ ক্যাম্পাসে এ্যানিমেল হাজবেন্ড্রি অনার্স ডিগ্রী চালু হয়। দেশের সর্বোচ্চ আদালতে রায় ঘোষণার মাধ্যমে প্রতিষ্ঠিত সেই ঐতিহাসিক স্বীকৃতি লাভের দিন ১৪ মার্চকে প্রতিবছর এ্যানিমেল হাজবেন্ড্রি দিবস হিসেবে পালন করে আসছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। 

এ্যানিমেল হাজবেন্ড্রি ডে (পশুপালন দিবস) উপলক্ষে প্রতিবছর পবিপ্রবির বাবুগঞ্জ ক্যাম্পাসে বর্ণাঢ্য র‌্যালি, সেমিনার, আলোচনা সভা, প্রযুক্তি প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দু’দিনব্যাপী বিভিন্ন বর্ণিল কর্মসূচি পালিত হলেও এবছর করোনা ভাইরাসের সতর্কতার কারণে ওই আয়োজন সীমিত করা হয়।
 

    এই সম্পর্কিত আরো পড়ুন...