মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

অনলাইন ডেস্ক

March 14, 2020, 11:13 p.m.

যেভাবে চোখের মাধ্যমেও ছড়াতে পারে 'করোনা ভাইরাস'!
যেভাবে চোখের মাধ্যমেও ছড়াতে পারে 'করোনা ভাইরাস'!
করোনাভাইরাস - ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে আতঙ্কের সৃষ্টি করা প্রাণঘাতী করোনাভাইরাস চোখের মধ্যে দিয়েও ছড়াতে পারে বলে বলছেন গবেষকরা। খোদ বিজ্ঞানীরাই এমন তথ্য জানিয়েছেন বলে বিজনেস স্টান্ডার্ডের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ভারতের বিখ্যাত সরোজিনী দেবি আই হসপিটালের সুপারেনটেনডেন্ট ডা. ভি রাজলিঙ্গম বলেন, আক্রান্ত ব্যক্তির চোখের ফোটা ফোটা জল থেকেও ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস। 

রাজলিঙ্গম বলেন, যখনই কোনো ব্যক্তি করোনভাইরাসে আক্রান্ত হন তখন তার হাঁচি,কাশি কিংবা চোখের জল যদি অন্য ব্যক্তির শরীরে লাগে তাহলে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলতে হবে। নইলে সেই ব্যক্তিও করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে চশমা পরার জন্য পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ এই চিকিৎসক।

এ বিষয়ে বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাত দ্বারা চোখ স্পর্শ করলে চোখের মাধ্যমেও এ ভাইরাস শরীরেরর মধ্যে প্রবেশ করতে পারে। যা বাস্তবিকভাবেই সম্ভব। আর এর কারণ হিসেবে বিজ্ঞানীরা জানিয়েছেন, ল্যাক্রিমাল নালীর মাধ্যমে প্রতিটি মানুষের চোখ নাকের সঙ্গে সংযুক্ত থাকে। এতে চোখের মাধ্যমেও এই রোগ ছড়ানোর যথেষ্ট সম্ভাবনা বিদ্যমান।

আরেকদিকে চীনা চিকিৎসক ওয়াং গুয়াংফা নিজেও এই ভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, নাকে মুখে এবং হাতে সব ধরনের প্রতিরোধক ব্যবস্থা গ্রহণের পরেও তিনি অসুস্থ বোধ করছেন। তার ধারণা, চোখে চশমা না পরার কারণে সেখান থেকেই ভাইরাসটি তার শরীরে প্রবেশ করেছে।

প্রসঙ্গত, চীনের উহান থেকে উৎপত্তি হওয়া করোনাভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। ১২০টিরও বেশি দেশে ছড়িয়েছে। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন ( হু ) একে বিশ্বজুড়ে মহামারীর আখ্যা দিয়েছে। এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ১ লাখ ২০ হাজারেরও বেশি।